আন্তর্জাতিক, আমেরিকা, আরব

আমেরিকার সঙ্গে সম্ভাব্য যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইরাকের পিএমইউ

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শনিবার ২৮শে মার্চ ২০২০ ০৫:২৬:২৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন সামরিক বাহিনীর বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধের জন্য সর্বাত্মক প্রস্তুতি নেয়া শুরু করেছে ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিট বা হাশদ আশ-শাবির যোদ্ধারা।

এজন্য হাশদ-আশ-শাবির অন্যতম অঙ্গসংগঠন কাতাইব হিজবুল্লাহ সম্প্রতি সামরিক মহড়া চালিয়েছে। মহড়ার নাম দেয়া হয় ‘হান্টিং দা ক্রো’।

ইরাকে সম্প্রতি মার্কিন সামরিক বাহিনীর সন্দেহজনক গতিবিধির পর কাতাইব হিজবুল্লাহ এই যুদ্ধ মহড়া চালালো। সংগঠনের মুখপাত্র জাফার আল-হুসাইন জানান, কাতাইব হিজবুল্লাহর সামরিক মহড়ায় সংগঠনের হাজার হাজার যোদ্ধা অংশ নিয়েছেন। তিনি বলেন, মার্কিন বাহিনী পপুলার মোবিলাইজেশন ইউনিটের বিরুদ্ধে আকস্মিক সামরিক আগ্রাসন চালাতে পারে -এমন আশঙ্কা থেকে এই প্রস্তুতিমূলক মহড়া চালানো হয়।

তিনি জানান, রাজধানী বাগদাদের ৬০ কিলোমিটার দক্ষিণে জার্ফ-আল নাসর শহরে সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। মার্কিন বাহিনী যদি বিমান হামলা অথবা স্থল আগ্রাসন চালায় কিংবা জঙ্গলে যুদ্ধ সংঘটিত হয় তাহলে তা কীভাবে মোকাবেলা করা হবে- এমন প্রশ্ন সামনে রেখে পপুলার মোবিলাইজেশন ইউনিটের প্রস্তুতি যাচাই করা হয়েছে।

জাফার আল-হুসাইন বলেন, এ মহড়া হলো শত্রুদের জন্য একটি বার্তা এবং তাদের জানা উচিত যে, সম্ভাব্য যেকোনো আগ্রাসন মোকাবেলার জন্য পপুলার মোবিলাইজেশন ইউনিট সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে।

আরও পড়ুন