• শনিবার, ০৬ জুন ২০২০
  • রাত ১০:৫৬

আমেরিকা ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিল করলেন মাহমুদ আব্বাস

আমেরিকা ও ইসরাইলের সঙ্গে সব চুক্তি বাতিল করলেন মাহমুদ আব্বাস
ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস আমেরিকা ও ইসরাইলের সঙ্গে এ যাবত করা সমস্ত চুক্তি বাতিল করে দিয়েছেন।

অধিকৃত জর্দান নদীর পশ্চিম তীরের একাংশ অবৈধ রাষ্ট্র ইসরাইলের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্তের প্রতিবাদে এ ব্যবস্থা নিয়েছেন মাহমুদ আব্বাস।

তিনি গতরাতে এক বিবৃতিতে বলেছেন, তিনি এখন থেকে তেল আবিবের সঙ্গে পিএলও’র সই করা সমস্ত চুক্তি বাতিল করার পাশাপাশি আমেরিকার সঙ্গে সই করা কোনো সহযোগিতা চুক্তি আর মেনে চলবেন না।

অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডকে যুক্ত করার একতরফা সিদ্ধান্তের বিরুদ্ধে ইসরাইলকে সতর্ক করে দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। একইসঙ্গে তিনি বলেন, ১৯৬৭ সালের সীমানা পরিবর্তন করে এমন কোনো পদক্ষেপ মেনে নেবে না ২৭ জাতির ইউরোপীয় ইউনিয়ন জোট।

গত সোমবার জোসেফ বোরেল এক বিবৃতিতে বলেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তি করার যে পদক্ষেপ গ্রহণ করতে যাচ্ছেন সে বিষয়ে ইউরোপীয় ইউনিয়ন গভীরভাবে উদ্বিগ্ন।

ইউরোপীয় ইউনিয়নের এ শীর্ষ কূটনীতিক বলেন, "অধিকৃত ফিলিস্তিন ভূখণ্ডের কোনো অংশ সংযুক্তি করার একতরফা সিদ্ধান্ত নেয়া থেকে বিরত থাকার জন্য আমরা ইসরাইলের প্রতি জোর আহ্বান জানাচ্ছি। কারণ এ ধরনের পদক্ষেপ গ্রহণ করা হলে তা হবে আন্তর্জাতিক আইনের স্পষ্ট লঙ্ঘন।"

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আগামী পহেলা জুলাই থেকে ফিলিস্তিনের পশ্চিম তীর যুক্ত করার ব্যাপারে ইসরাইলের মন্ত্রিপরিষদের আলোচনা শুরুর জন্য সময় নির্ধারণ করেছেন।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২০শে মে, ২০২০
আপডেটঃ রবিবার, ৭ই জুন, ২০২০ রাত ০২:০৩


সর্বশেষ

আরও পড়ুন