• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ৩:৫৬

করোনায় প্রথম মৃত্যুশূন্য ঢাকা বিভাগ

করোনায় প্রথম মৃত্যুশূন্য ঢাকা বিভাগ
করোনা সংক্রমণ শুরুর পর প্রথম মৃত্যুহীন দিন পার করল ঢাকা বিভাগ। ২০২০ সালের ১৮ই মার্চের পর এই বিভাগে গেল ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি।

দেশে ২০২০ সালের ৮ই মার্চ প্রথম করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ই মার্চ প্রথম করোনা আক্রান্ত ৩ জনের মৃত্যু হয়। সে থেকে এ পর্যন্ত দেশের বিভিন্ন বিভাগ মৃত্যুহীন দিন পার করলেও ঢাকা বরাবরই সংক্রমণ ও মৃতের সংখ্যার দিক থেকে শীর্ষে ছিল। তবে, এবারই প্রথম মৃত্যুহীন দিন অতিবাহিত করল ঢাকা বিভাগ। এছাড়া, গেল ২৪ ঘন্টায় বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে করোনায় কারও মৃত্যু হয়নি।

এদিকে, বিভাগওয়ারি মৃতের সংখ্যার দিক থেকে চট্টগ্রাম বিভাগে সর্বোচ্চ ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া রাজশাহী বিভাগে ২ জন এবং খুলনা বিভাগে একজনের মৃত্যু হয়েছে।

দেশে গেল ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ২৭ হাজার ৭৯১ জনে দাঁড়াল। গেল ২৪ ঘণ্টায় সারা দেশে ৮৩২টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ ২০ হাজার ৩৯৩ জনের নমুনা পরীক্ষায় নতুন করে আরও ৩৬৮ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশে এ পর্যন্ত মোট শনাক্ত হওয়া করোনা রোগীর সংখ্যা ১৫ লাখ ৬৬ হাজার ৬৬৪ জনে দাঁড়াল। বুধবার করোনা সংক্রান্ত স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে আরও জানানো হয়, এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি এক লাখ ৫৫ হাজার ৪৩৫টি। দেশে গেল ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার এক দশমিক ৮০ শতাংশ। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় দেশে করোনা শনাক্তের হার ১৫ দশমিক ৪৩ শতাংশ। এছাড়া, গত ২৪ ঘণ্টায় ৪৮১ জনসহ এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৯ হাজার ৫৪৯ জন। শনাক্ত বিবেচনায় দেশে সুস্থতার হার ৯৭ দশমিক ৬৩ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় দেশে মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

১৯শে অক্টোবর সকাল ৮টা থেকে ২০শে অক্টোবর সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘন্টায় মৃত্যু হওয়া ৬ জনের মধ্যে ৪ জন পুরুষ এবং ২ জন নারী। আর এ পর্যন্ত করোনায় মারা যাওয়া ২৭ হাজার ৭৯১ জনের মধ্যে ১৭ হাজার ৮০২ জন পুরুষ এবং ৯ হাজার ৯৮৯ জন নারী।

এর আগে, গতকাল মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী ২১ হাজার ৩০৮ জনের নমুনা পরীক্ষায় ৪৬৯ জনের করোনা শনাক্ত হয়। এছাড়া আরও ৭ জনের মৃত্যুর খবর জানানো হয়। গতকালের বিজ্ঞপ্তি অনুযায়ী নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ছিলো ২ দশমিক ২০ শতাংশ। সে হিসাবে গতকালের তুলনায় আজ সংক্রমণ ও মৃতের সংখ্যা দু'টিই কমেছে।

অন্যদিকে, সারা বিশ্বে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ২৪ লাখ ৫১ হাজার ৪৩৯ জন। আর করোনায় আক্রান্ত হয়ে বিশ্বে মৃত্যু হয়েছে ৪৯ লাখ ৩১ হাজার ৩৩৩ জনের। এছাড়া বিশ্বব্যাপী করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থতার সংখ্যা দাঁড়িয়েছে ২১ কোটি ৯৭ লাখ ৫১ হাজার ৫০৫ জনে।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে করোনার সংক্রমণ শুরু হলেও বাংলাদেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় ২০২০ সালের ৮ই মার্চ। আর প্রথম করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয় ১৮ই মার্চ।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২০শে অক্টোবর, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন