জাতীয়, স্বাস্থ্য

আরো ৩৬ জনের মৃত্যু, শনাক্ত ২,৫৩৭

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বুধবার ৯ই জুন ২০২১ ০৫:০৬:০৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে ১২ হাজার ৯৪৯ জনের প্রাণহানি হলো।  

গত ২৪ ঘণ্টায় করোনায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৩৭ জন। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৮ লাখ ১৭ হাজার ৮১৯ জন। দেশে করোনা সংক্রমণের ৪৫৯তম দিনে আজ বুধবার (৯ জুন), করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ সকল তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে প্রাপ্ত তথ্যমতে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে নমুনা সংগ্রহ করা হয়েছে ২০ হাজার ৬০৪টি। আর দেশের মোট ৫১০টি ল্যাবে অ্যান্টিজেন টেস্টসহ ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৫৮৪টি। এর মধ্যে ২,৫৩৭ জনের দেহে করোনার উপস্থিতি পাওয়া গেছে। যেখানে পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১২.৩৩ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৬১ লাখ ৬ হাজার ৭৯১টি। এ পর্যন্ত পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩.৩৯ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৬ জনের মধ্যে ১৭ জন পুরুষ ও ১৯ জন নারী। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৫৮ শতাংশ। এ পর্যন্ত মৃত্যুবরণ করা ১২,৯৪৯ জনের মধ্যে ৯ হাজার ৩১৯ জন পুরুষ ও ৩,৬৩০ জন নারী। আর গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরো ২ হাজার ২৬৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯২.৬৩ শতাংশ। এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়ালো ৭ লাখ ৫৭ হাজার ৫৬৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনে করোনাভাইরাসের সংক্রমণ নিশ্চিত হওয়া গেলেও বাংলাদেশে ভাইরাসটি শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। করোনায় মৃত্যুর হার শুরুতে বৃদ্ধি পাওয়ার পর অনেকটাই কমে এসেছিলো সে হার। তবে, দেশে করোনায় ২য় ঢেউয়ে আবারো বাড়তে শুরু করে মৃতের সংখ্যা। এরপর থেকে ক্রমাগত বাড়তে থাকা সংক্রমণ হার আবারো কমে এলেও কিছুটা বাড়তে শুরু করেছে।

আরও পড়ুন