• শুক্রবার, ১০ এপ্রিল ২০২০
  • রাত ১:৫৫

আসছে ‘অষ্টম রাঙতাঃ ২০২০’

আসছে ‘অষ্টম রাঙতাঃ ২০২০’
অষ্টমবারের মত ‘মেয়ে’ নেটওয়ার্কের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘রাঙতা’ মেলা। আগামী ৩ ও ৪ জানুয়ারি ধানমণ্ডির মাইডাস সেন্টারে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে ‘রাঙতা’ মেলা।

একঝাঁক উদ্যমী দেশজ পণ্যের উদ্যোক্তাদের নিয়ে ‘রাঙতা’ মেলা প্রতিবছর আয়োজিত হয়।

এবারের ‘অষ্টম রাঙতাঃ ২০২০’ আয়োজনে অংশ নিচ্ছে মেয়ে নেটওয়ার্কের উদ্যোক্তা শাখা 'হুটহাট'র কয়েকজন উদ্যোক্তা। তাদের সঙ্গে আরো থাকবেন বাইরের কয়েকজন উদ্যোক্তা।

'মেয়ে' নেটওয়ার্কের নিজস্ব স্টল ছাড়াও এবারের রাঙতায় নিজেদের পণ্য নিয়ে থাকছে ৪৮টি উদ্যোগ। মেলাতে পাওয়া যাবে দেশী-বিদেশী বই, দেশীয় তাঁতের শাড়ি, দেশী জামদানি, কাতান, নকশীকাঁথা শাড়ি, হাতে বানানো গয়না, রংতুলিতে আঁকা পোশাক, গৃহস্থালির সরঞ্জাম, চামড়াজাত পণ্য, ব্যাগ, সব বয়সীদের জন্য নিজস্ব নকশার জামাকাপড়, বিভিন্ন ধরনের খাবার ও আচার।

এছাড়াও থাকবে বিভিন্ন ধরণের সেবা, যেমন বাচ্চাদের জন্য ডে কেয়ার সেন্টার এবং মায়েদের জন্য ব্রেস্টফিডিং কর্ণার। এছাড়া মেলাতে হুইলচেয়ার ব্যবহার করেও ঘোরার সুবিধা থাকবে।

এবারের মেলায় অংশগ্রহণকারী উদ্যোক্তাদের নিজস্ব ডিজাইনের কিছু অনন্য পণ্য প্রদর্শনীর জন্য 'রাঙতা ওয়াক' আয়োজন করা হচ্ছে। ৪ জানুয়ারি বিকাল ৪টায় মেলার ভেন্যুতেই এটি অনুষ্ঠিত হবে।

এই মেলা লিঙ্গ, ধর্ম ও বর্ণ নির্বিশেষে সবার জন্য উন্মুক্ত।

'মেয়ে' বাংলাভাষী নারীদের নিয়ে মিলেমিশে গড়ে ওঠা একটি অলাভজনক, স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। মেয়েদের বন্ধুত্ব, ক্ষমতায়ন ও নেতৃত্বের বিকাশ 'মেয়ে' নেটওয়ার্কের প্রতিপাদ্য।

২০১১ সালের জুনে একটি ফেসবুক গ্রুপ থেকে যাত্রা শুরু করে অনলাইন থেকে অফলাইনে সম্মিলিত মত বিনিময়, ভাবনার বিকাশ ও উদ্যোগের প্রসার ঘটেছে এর মাধ্যমে। গত সাড়ে ৮ বছরে প্রায় ছয় হাজার নারীর নেটওয়ার্ক হয়ে উঠেছে 'মেয়ে'।

এই সম্মিলিত প্রচেষ্টার ধারাবাহিকতায় 'মেয়ে'র অনেক উদ্যোগের মাঝে একটি হলো 'রাঙতা' নামের বার্ষিক মেলাটি।

মেলার আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, অংশগ্রহণকারী উদ্যোক্তারা ন্যূনতম মূল্য নির্ধারণ করেন, তাই এই মেলায় দরদাম করাকে নিরুৎসাহিত করা হয়। এই মেলায় কোনো পাকিস্তানী পণ্য পাওয়া যাবে না বলেও জানিয়েছেন আয়োজকরা।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৮শে ডিসেম্বর, ২০১৯
আপডেটঃ শুক্রবার, ১০ই এপ্রিল, ২০২০ ভোর ০৪:০৭


সর্বশেষ

আরও পড়ুন