• শুক্রবার, ১৪ মে ২০২১
  • সকাল ৬:৪৫

ইংল্যান্ডের পটভূমিতে লেখা আমিনার প্রথম উপন্যাস 'মাতৃত্ব'

ইংল্যান্ডের পটভূমিতে লেখা আমিনার প্রথম উপন্যাস 'মাতৃত্ব'
ছোট গল্প, প্রবন্ধ, ভ্রমণ কাহিনী এবং বিভিন্ন পত্রিকা ও গল্প সংকলনে একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে আমিনা তাবাস্‌সুম এর লেখা প্রথম উপন্যাস 'মাতৃত্ব'।

ইংল্যান্ডের জীবনযাত্রার পটভূমিকায় লেখা এই উপন্যাস ১৫ বছর বয়সী সমাজের চোখে নষ্ট মেয়ে লুসির জীবনযুদ্ধের গল্প, বাংলাদেশি তরুণী মিলির বিয়ের সুবাদে ইংল্যান্ডে পাড়ি জমানোর পর স্বপ্ন ভাঙার গল্প, মায়ের দুঃখ-কষ্ট, মান-অভিমানের টানাপোড়েনে অসহায় আদিবের গল্প আর কর্মনিষ্ঠ পুলিশ অফিসার ডেভিডের গল্প। গ্যাং মেম্বারদের দ্বারা অল্প বয়সী মেয়েদের যৌন নিপীড়ন, অনলাইন গেমের নেশা, মা আর সন্তানের মধ্যকার দূরত্ব, সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, মান-অভিমান আর রোমান্সের মধ্যে দিয়ে উপন্যাসের ঘটনাগুলো বয়ে চলে আপন গতিতে। আর এই বহমান গতির অদৃশ্য চালিকাশক্তি, যা সব কিছুর ঊর্ধ্বে নিজের স্থান করে নেয়, তা হল মাতৃত্ব।

আমিনা তাবাস্‌সুমের লেখা 'মাতৃত্ব' উপন্যাসটি ছোট গল্প, প্রবন্ধ, ভ্রমণ কাহিনী এবং বিভিন্ন পত্রিকা আর গল্প সংকলনে এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে।

উপন্যাসের লেখিকা আমিনা তাবাস্সুমের জন্ম এবং শৈশব কেটেছে ঢাকা সেনানিবাসে। স্কুলের পড়াশুনা শেষ করেই যুক্তরাজ্যে পদার্পণ। কলেজ, বাকি পড়াশুনা, সংসার জীবন আর কর্মজীবন সবকিছুই যুক্তরাজ্যে। অংক আর কম্পিউটার সায়েন্স নিয়ে অনার্স করেছেন কিংস কলেজ লন্ডন থেকে। পরবর্তীতে পাবলিক ম্যানেজমেন্টে মাস্টার্স ডিগ্রী করেন ইউনিভার্সিটি অফ বার্মিংহাম থেকে। বর্তমানের ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরত।

চাকরির বিষয় পরিসংখ্যান, ডাটা, এনালিটিক্স হলেও আগ্রহ হলো বাংলা সাহিত্য। জীবনের সিংহভাগ দেশের বাইরে কাটিয়েও বাংলা সাহিত্যের মায়াজাল থেকে বেরিয়ে আসতে পারেননি। তাই ২০১৯ সালের মাঝামাঝি থেকে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে লেখালেখির মাধ্যমেই তার সাহিত্য জগতের হাতেখড়ি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৮শে মার্চ, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন