• সোমবার, ১৬ মে ২০২২
  • রাত ১০:৩২

ইউক্রেনে নিয়োগের জন্য সাড়ে ৮ হাজার সেনা প্রস্তুত যুক্তরাষ্ট্রের

ইউক্রেনে নিয়োগের জন্য সাড়ে ৮ হাজার সেনা প্রস্তুত যুক্তরাষ্ট্রের
ইউক্রেনে যেকোন সময় মোতায়েনের জন্য সাড়ে ৮ হাজার কমব্যাট সেনাকে প্রস্তুত রাখা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ইউক্রেন ইস্যুতে কয়েকমাস ধরে চলমান উত্তেজনা সাম্প্রতিক সময়ে আরও বৃদ্ধির পর পেন্টাগনের পক্ষ থেকে এই তথ্য নিশ্চিত করা হয়েছে। 

রাশিয়ার আগ্রাসন ঠেকাতে ইউরোপীয় মিত্রদেশগুলোর সঙ্গে সোমবার ভার্চুয়াল বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় রাশিয়ার যেকোন আক্রমণে দেশগুলো সর্বসম্মত প্রতিক্রিয়া জানানোর ব্যাপারে আবারও তাদের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে বলে জানিয়েছেন তিনি।

প্রতিরক্ষা ব্যবস্থা আরও জোরদার করতে পূর্ব ইউরোপে যুদ্ধ বিমান ও জাহাজের সংখ্যা বাড়ানোর ঘোষণা দিয়েছে ফ্রান্স, স্পেন, ডেনমার্কসহ ন্যাটো জোটের বেশ কয়েকটি দেশ। 

এদিকে দ্রুতগতির এক হামলার মাধ্যমে রাশিয়া কিয়েভ দখলের পরিকল্পনা করেছে বলে সতর্ক করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে সীমান্তে  ১ লাখের বেশি সেনা জড়ো করা রাশিয়া এখনও ইউক্রেনে আক্রমণের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছে। 

এর আগে, যুক্তরাষ্ট্র ইউক্রেন থেকে তাদের দূতাবাস কর্মীদের পরিবারের সদস্যদের দেশে চলে আসার নির্দেশ দেয়। ইউক্রেনে আমেরিকান কোম্পানির সরাসরি নিযুক্ত কর্মীদেরও স্বেচ্ছায় দেশত্যাগের অনুমোদন দেয়া হয়েছে।

আমেরিকা বলছে আক্রমণ 'যেকোনো মুহূর্তে' ঘটতে পারে। আমেরিকা তার নাগরিকদের এখন ইউক্রেন বা রাশিয়ায় ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে তারা ইউক্রেন থেকে তাদের দূতাবাস কর্মী বা তাদের পরিবারের সদস্যদের এখনই প্রত্যাহার করছে না। তবে, জার্মানি বলেছে, তাদের কূটনীতিকদের পরিবারের সদস্যরা চাইলে ইউক্রেন ছাড়তে পারে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে জানুয়ারী, ২০২২


সর্বশেষ

আরও পড়ুন