• মঙ্গলবার, ১১ মে ২০২১
  • রাত ১০:৫২

ইরাক ও কাতার সফরে জাভেদ জারিফ

ইরাক ও কাতার সফরে জাভেদ জারিফ
গুরুত্বপূর্ণ আলোচনার জন্য প্রতিবেশী ইরাক ও কাতার সফর করছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। 

রবিবার থেকে তিনি আরব দেশ দুটি সফর শুরু করবেন বলে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানিয়েছেন।

তিনি জানান, এই সফরে ইরানি পররাষ্ট্রমন্ত্রী দেশ দুটির শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন। এসময় তার সঙ্গে একটি প্রতিনিধিদলও থাকবে। খবর ইরনার।

সাঈদ খাতিবজাদে বলেন, বাগদাদ ও দোহা সফরের  মধ্যদিয়ে দেশ দুটির সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো উন্নয়নের চেষ্টা চালানো হবে। এছাড়া, আঞ্চলিক ও আন্তর্জাতিক ঘটনাবলী নিয়ে আলোচনা করা হবে।

চলতি মাসের শুরুর দিকে ইরাকের জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা কাসিম আল-আরাজি তেহরান সফরে যান। সে সময় তার সঙ্গে বৈঠকে জাভেদ জারিফ বলেছিলেন, আঞ্চলিক দেশগুলো মধ্যপ্রাচ্যের নিরাপত্তা রক্ষা করতে সক্ষম।

সম্প্রতি ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনায় অন্তর্ঘাতমূলক হামলার পর তেহরান ইসরাইলকে দায়ী করে প্রতিশোধ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করে। এ ঘটনার পর আঞ্চলিক শক্তিগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের চেষ্টা চালাচ্ছে তেহরান। এর  মধ্যে সিরীয় উপকূলে একটি ইরানি ট্যাংকার হামলার শিকার হয়ে তিন জন নিহত হয়েছেন।

মার্কিন ও মধ্যপ্রাচ্যের কর্মকর্তাদের বরাতে গত মাসে ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়েছে, সিরীয়মুখী এক ডজনেরও বেশি নৌযানকে হামলার লক্ষ্যবস্তু বানিয়েছে ইসরাইল। এসব জাহাজে ইরানি তেল বহন করা হতো।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে এপ্রিল, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন