• রবিবার, ০৭ জুন ২০২০
  • সকাল ৫:৫৯

'ইয়েমেনে করোনা পরিস্থিতি বিপর্যয়কর হবে'

'ইয়েমেনে করোনা পরিস্থিতি বিপর্যয়কর হবে'
ইয়েমেনে চলমান খারাপ অবস্থা এবং দেশটিতে মহামারী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ফলে সৃষ্ট ভয়ানক পরিস্থিতির ব্যাপারে হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার বা ইউএনএইচসিআর।

ইয়েমেনে জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনার বা ইউএনএইচসিআর জন নিকোলাস বোস স্কাই নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ইয়েমেনে গত পাঁচ বছরে সৌদি নেতৃত্বাধীন জোটের সামরিক আগ্রাসনে দেশটির ৫০ ভাগ স্বাস্থ্য ও চিকিৎসা কাঠামো ধ্বংস হয়ে গেছে। এখন দেশটিতে নতুন করে মহামারী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে সেখানে বিপর্যয়কর পরিস্থিতির সৃষ্টি হবে।

বোস বলেন, ইয়েমেনি জনগণ এরইমধ্যে নানা ধরনের রোগ যেমন ডেঙ্গু জ্বর, ম্যালেরিয়া এবং কলেরায় মারা যাচ্ছে। এদিকে, ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী এডেনের একটি কবরস্তানের দায়িত্বে থাকা ফজল কায়েদ আহমাদ স্কাই নিউজকে জানিয়েছেন যে গত এক সপ্তাহে এই শহরে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে প্রায় ৫০০ লোক মারা গেছে।

ইয়েমেনের বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন জোটের বর্বরোচিত আগ্রাসনের ফলে সৃষ্ট ব্যাপক ধ্বংসযজ্ঞের সঙ্গে করোনাভাইরাসের প্রাদুর্ভাব যোগ হওয়ায় দেশটির জনগণ এখন কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে। কারণ জোটের শত শত বিমান হামলায় ইয়েমেনের বহু হাসপাতাল এবং স্বাস্থ্য কাঠামো পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বা অকেজো হয়ে পড়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৯শে মে, ২০২০
আপডেটঃ শনিবার, ৬ই জুন, ২০২০ রাত ১০:৪১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন