• বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১
  • রাত ৮:১১

'এডিস মশার লার্ভা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে'

সরকারি, বেসরকারি যে কোন প্রতিষ্ঠান বা বাড়ীতে এডিস মশার লার্ভা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম।

এডিস মশা নিয়ন্ত্রণে করণীয় নিয়ে রবিবার সচিবালয়ে সিটি কর্পোরেশনের মেয়র এবং কর্মকর্তাদের নিয়ে বৈঠকে একথা বলেন তিনি। মশক নিধন কার্যক্রম সফল করতে সিটি কর্পোরেশনের সঙ্গে সমন্বয়ের জন্যে একটি সেল গঠন করে দেন মন্ত্রী।

করোনা মহামারীর মধ্যেই বেড়েছে ডেঙ্গুর ভয়াবহতা। শুধু জুলাই মাসেই রেকর্ড ১৩০৭ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘন্টাতেই শনাক্ত হয়েছে ১০৫ জন। 

এমন প্রেক্ষাপটে ঢাকার দুই ও গাজীপুরের মেয়র এবং সিটি কর্পোরেশনের উর্দ্ধতন কর্মকর্তাদের নিয়ে সচিবালয়ে বৈঠকে বসেন স্থানীয় সরকার মন্ত্রী। 

এডিস মশা নিয়ন্ত্রণে চলমান কার্যক্রম এবং চ্যালেঞ্জ নিয়ে কথা বলেন মেয়ররা। 

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, অনেকের ডেঙ্গু হলেও তারা তাদের সঠিক ঠিকানা দেয় না। কারণ তারা জানে তাদের বাসাতেই ডেঙ্গুর চাষ হচ্ছে।
 
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, আমাদের জনবলের অভাব রয়েছে। আমার সিটি কর্পোরেশনে সহকারি স্বাস্থ্য কর্মকর্তা, কিট তত্ত্ববিদ নেই। কিন্তু একটা সিটি কর্পোরেশনে এগুলো খুবই দরকার।

এডিস মশা নিয়ন্ত্রণে চলমান কার্যক্রম আরও বেগবান করতে মেয়রদের নির্দেশনা দেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় মন্ত্রী তাজুল ইসলাম।

ব্যাক্তি মালিকানাধীন বাড়িতে সিটি কর্পোরেশনের অভিযান জোরদার হলেও সরকারি নির্মাণাধীন প্রকল্প এবং প্রতিষ্ঠানে তেমন তৎপরতা দেখা যায়না। ফলে এডিস মশা নিয়ন্ত্রণ কঠিন হয় পড়ে সিটি কর্পোরেশনের পক্ষে।

এমন প্রশ্নে মন্ত্রী বলেন, কাউকেই ছাড় দেয়া হবেনা। সরকারি হোক বেসরকারি হোক আমরা কিন্তু কারো ব্যক্তিগত কাজ করছি না তাই কাউকেই ছাড় দেয়া হবে না। আমরা আমাদের দায়িত্বের কাছে দায়বদ্ধ। তাই যেই আমাদের প্রতিপক্ষ হবে তাদের বিরুদ্ধেই কাজ করা হবে।

মশা নিয়ন্ত্রণে সিটি কর্পোরেশনের সঙ্গে সুষ্ঠু সমন্বয় করতে যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে একটি সেল গঠন করেন এলজিআরডি মন্ত্রী।

এদিকে ডেঙ্গুর প্রকোপে উদ্বেগ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, রাজধানীর কয়েকটি হাসপাতালকে ডেঙ্গু চিকিৎসার জন্য নির্দিষ্ট করে দেয়া হয়েছে। ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সরকার ডেঙ্গু ও করোনা রোগীদের জন্য আলাদা হাসপাতালে চিকিৎসা ব্যবস্থা নিয়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে জুলাই, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন