আন্তর্জাতিক, আমেরিকা, আরব

এ বছরই শেষ ইরাকে মার্কিন সামরিক মিশন: পেন্টাগন

Faruque

ডিবিসি নিউজ

রবিবার ২১শে নভেম্বর ২০২১ ০৩:০৫:০৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ইরাকে যুক্তরাষ্ট্রের সামরিক মিশন শেষ হবে এ বছরই। স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের মুখপাত্র জন কারবি এ তথ্য নিশ্চিত করেছেন।

এক বিবৃতিতে কারবি বলেন, গত জুলাইয়ে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্র ও ইরাকের বৈঠকে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, শনিবার বাহরাইনে যুক্তরাষ্ট্র ও ইরাকের  প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের পরপরই এ ঘোষণা আসে। পেন্টাগন জানায়, ইরাকে মার্কিন সামরিক মিশনের পরবর্তী ধাপ কী হবে তা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। বাহরাইনে অনুষ্ঠিত মানামা সংলাপের ফাঁকে এ বৈঠক হয়। বৈঠকের পর পেন্টাগন বিবৃতি দিল।

বিবৃতিতে আরও বলা হয়, মার্কিন প্রতিরক্ষমন্ত্রী লয়েড অস্টিন ইরাকি প্রতিরক্ষামন্ত্রীকে নিশ্চিত করেছেন যে দেশটির নিরাপত্তা বাহিনীকে সমর্থন-সহায়তা করার জন্য বাগদাদের আমন্ত্রণে সে দেশে মার্কিন বাহিনী থাকবে।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষ ইরাকে মার্কিন সামরিক মিশনের পরবর্তী ধাপ নিয়ে বৈঠকে আলোচনা করেছে। এ আলোচনার মধ্যে রয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) পরাজিত করার লক্ষ্যে ইরাকি নিরাপত্তা বাহিনীকে যুক্তরাষ্ট্রের পরামর্শ, সহায়তা ও গোয়েন্দা তথ্য ভাগাভাগি করে নেওয়া।

আরও পড়ুন