• শনিবার, ১৫ মে ২০২১
  • রাত ১১:২২

এবার নারী অলিম্পিক প্রধান নিয়োগ দিল জাপান

এবার নারী অলিম্পিক প্রধান নিয়োগ দিল জাপান
সাবেক স্পীড স্কেটিং বিশেষজ্ঞ এবং অলিম্পিক মন্ত্রী সিকো হাশিমোটোকে টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির প্রধান হিসেবে নিয়োগ দিয়েছে জাপান।

আজ বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) আয়োজক কমিটির আট সদস্য নিয়ে গঠিত একটি বোর্ড হাশিমোটোর প্রতি সমর্থন দিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

নারীদের সম্পর্কে বিরূপ মন্তব্য করার অভিযোগে টোকিও অলিম্পিকের সদ্য সাবেক প্রধান যোশিরো মোরির পদত্যাগের পর সাইক্লিস্ট এবং স্পীড স্কেটিং হিসেবে সাতবার অলিম্পিকে অংশ নেয়া সিকো হাশিমোটোকে এ পদে নিয়োগ দেয়া হয়। করোনার কারনে পিছিয়ে যাওয়া ২০২০ অলিম্পিক শুরু হবে এ বছরের ২৩ জুলাই। অলিম্পিক শুরুর ঠিক পাঁচ মাস পূর্বে তাকে এ দায়িত্ব দেয়া হলো।

এর আগে গত ৩রা ফেব্রুয়ারি, 'নারী বোর্ড পরিচালকের সঙ্গে বৈঠকে ''অনেক সময়" লাগে এবং নারীরা খুব বেশি কথা বলেন' বলে মন্তব্য করেন সদ্য সাবেক প্রধান যোশিরো মোরি।

নারীদের সম্পর্কে তার এমন বক্তব্য অযৌক্তিক এবং অলিম্পিক চেতনার পরিপন্থী উল্লেখ করে সামাজিক মাধ্যমে তার পদত্যাগের দাবি ওঠে। সে সময় যোশিরো মোরি (৮৩) তার মন্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইলেও নিজের দায়িত্ব থেকে সড়ে দাঁড়াবেন না বলেও সাফ জানিয়ে দেন। তবে, ক্রমাগত তার পদত্যাগের জন্য চাপ বাড়তে থাকলে গত ১২ ফেব্রুয়ারি তিনি আয়োজক কমিটির প্রধানের পদ থেকে পদত্যাগ করেন।

সে সময় টয়োটাসহ টোকিও অলিম্পিকের প্রধান স্পনসরকারী প্রতিষ্ঠানগুলো জাপানের সাবেক এই প্রধানমন্ত্রীর মন্তব্যের কড়া সমালোচনা করেন। টয়োটার প্রেসিডেন্ট আকিও টয়োদা বলেন, 'যোশিরো মোরির এমন মন্তব্যে তারা হতাশ।'

টোকিওর গভর্নর ইউরিকো কোইক অলিম্পিক প্রধানের এমন মন্তব্যের প্রতিবাদে বলেন, 'তিনি অলিম্পিক কমিটির উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে কোনও বৈঠকে অংশ নেবেন না।'

স্থানীয় গণমাধ্যমের তথ্যমতে, এ বছরের শেষের দিকে শুরু হতে যাওয়া টোকিও অলিম্পিকের স্বেচ্ছাসেবক হিসেবে আবেদন করা প্রায় ৪০০ স্বেচ্ছাসেবী তাদের আবেদন প্রত্যাহার করেছে নিয়েছেন।

এর আগে, মোরির এমন মন্তব্য নিয়ে টুইটারে হ্যাশট্যাগ মোরি রিজাইন লিখে অনেকেই টুইট করেন। এক টুইটার ব্যবহারকারী বলেন, 'লজ্জাজনক, এখন সময় হয়েছে, বেরিয়ে আসুন।' এছাড়াও, মিঃ মোরি যদি তার কাজ চালিয়ে যান তবে গেমস বর্জন করার জন্য অ্যাথলেটদের অনুরোধ করে টুইট করেন অনেকেই।

প্রসঙ্গত, টোকিও অলিম্পিকের আয়োজক কমিটির বোর্ডে বর্তমানে ২৪ জন সদস্য রয়েছেন, যার মধ্যে পাঁচ জন নারীও রয়েছেন। ২০১৯ সালে জাপানি অলিম্পিক কমিটি পরিচালক বোর্ডে নারীর সংখ্যা ৪০ শতাংশ বাড়ানোর লক্ষ্যে কাজ শুরু করে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৮ই ফেব্রুয়ারি, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন