আন্তর্জাতিক, অন্যান্য, নারী

এবার স্কুলে যাবে আফগান মেয়েরা

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

শনিবার ১৯শে মার্চ ২০২২ ০৪:০৭:২৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আফগানস্তানের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর মেয়েদের সপ্তম ও তার উপরের শ্রেণীর মেয়েদের স্কুলে যেতে দেওয়া হয়নি।

১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালেবানরা আফগানিস্তান শাসন করেছিল। সেই সময়ে মেয়েদের স্কুলে যাওয়া এবং বেশিরভাগ চাকরি থেকে নিষিদ্ধ করা হয়েছিল। সাত মাস আগে আফগানস্তানের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর থেকে আফগান মেয়েদের সপ্তম ও তার উপরের শ্রেণীর মেয়েদের স্কুলে যেতে দেওয়া হয়নি। আফগানিস্তানের নারীরা তালেবান সরকারের বিরুদ্ধে তাদের নানাবিধ অধিকারের জন্য লড়াই করছে, যার একটি মূল বিষয় হচ্ছে নারী শিক্ষা। তবে, তালেবান শিক্ষা মন্ত্রণালয় এখন বলছে, এ বছর আফগানিস্তানের কোনো স্কুল বন্ধ থাকবে না।

তালেবান শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আজিজ আহমেদ রায়ান জানিয়েছেন ২১ শে মার্চ থেকে সমস্ত স্কুল ছেলে ও মেয়েদের জন্য আবার খুলে দেওয়া হবে। অন্য একজন তালেবান মুখপাত্র জানিয়েছিলেন, আফগানিস্তানের নারীদের শিক্ষা, তাদের কাজ অথবা তাদের অধিকার নিয়ে কোনও সমস্যা হবে না।



নানা প্রতিশ্রুতির পরেও শিক্ষা ক্ষেত্রে সামান্য অগ্রগতি হয়েছে। তালেবান পুরুষ ও মহিলাদের আলাদা শিক্ষার ব্যবস্থা করার জন্য প্রয়োজনীয় স্থানের অভাবকে এই বিলম্বের জন্য দায়ী করেছে।

মেয়েদের স্কুলে যেতে মানতে হবে কিছু শর্ত। যেমন, মেয়ে এবং ছেলেদের অবশ্যই স্কুলে সম্পূর্ণভাবে আলাদা করতে হবে। ইসলামের নিয়ম মেনেই শ্রেণীকক্ষে যেতে হবে। মেয়েদের জন্য মেয়ে শিক্ষক ও ছেলেদের জন্য ছেলে শিক্ষকের ব্যবস্থা করতে হবে।

তবে তালেবানের মতে, এখন পর্যন্ত সবচেয়ে বড় বাধা হল পর্যাপ্ত ছাত্রাবাস বা হোস্টেল খুঁজে পাওয়া বা নির্মাণ করা, যেখানে মেয়েরা স্কুলে যাওয়ার সময় থাকতে পারে। তাদের মতে অধিক জনবহুল এলাকায়, ছেলে ও মেয়েদের জন্য আলাদা শ্রেণীকক্ষ থাকাই যথেষ্ট নয়, আলাদা স্কুল ভবন ও প্রয়োজন।

আরও পড়ুন