আন্তর্জাতিক, আমেরিকা

এ বছরই শি-বাইডেন ভার্চুয়াল বৈঠক

আবু বকর

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৭ই অক্টোবর ২০২১ ০৫:১৬:১১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চলতি বছরের শেষের দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে ভার্চুয়াল বৈঠক হতে পারে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বুধবার এই তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাতে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, দুই শীর্ষ নেতার বৈঠকের ব্যাপারে প্রাথমিকভাবে সমঝোতায় পৌঁছেছে দেশ দুটি। বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে যোগাযোগ উন্নয়নের লক্ষ্যে জুরিখে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও চীনা কূটনীতিক ইয়াং জেইচির ছয় ঘণ্টার আলোচনার পর এই বৈঠকের ঘোষণা দেয়া হয়।

তারা আরও জানিয়েছেন, 'প্রেসিডেন্ট শি'র সঙ্গে সাক্ষাৎ অনেক দারুণ ব্যাপার বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডন্টে জো বাইডেন। এমন ঘটনা গত কয়েক বছরে ঘটতে দেখা যায়নি।' ভার্চুয়ালি হলেও দুই নেতার এমন একটি বৈঠকের সম্ভাবনা অনেক ভালো খবর বলেও মন্তব্য করেছেন মার্কিন কর্মকর্তারা।

এর আগে, মঙ্গলবার বাইডেন চীনের প্রেসিডেন্ট শি'র সঙ্গে তাইওয়ান নিয়ে টেলিফোনে কথা বলেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। এসময় দুই নেতা তাইওয়ান বিষয়ক সকল চুক্তি মেনে চলবে বলেও সম্মত হন।

এদিকে টানা চারদিন তাইওয়ানের আকাশসীমায় রেকর্ড সংখ্যক চীনা যুদ্ধবিমানের অনুপ্রবেশের ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। তাইওয়ানের বিরুদ্ধে সব ধরনের সামরিক, কূটনৈতিক এবং অর্থনৈতিক চাপ বন্ধ করতেও চীনকে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।

সাম্প্রতিক সময়ে চীন-তাইওয়ান সম্পর্কসহ চীনকে দমনে অকাস চুক্তি ও উইঘুর ইস্যুতে দেশ দুটির মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। চলতি অক্টোবরে জি-টুয়েন্টি সম্মেলনে দুই প্রেসিডেন্টের বৈঠকের সম্ভাবনা থাকলেও করোনার কারণে শি জিনপিং দেশ না ছাড়ায় তা বাতিল হয়ে যায়।

আরও পড়ুন