আন্তর্জাতিক

এ বছর হজযাত্রীদের করোনা টিকা নেয়া বাধ্যতামূলক

আবু বকর

ডিবিসি নিউজ

বুধবার ৩রা মার্চ ২০২১ ১১:১১:০০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এ বছর হজযাত্রীদের জন্য করোনাভাইরাসের টিকা নেয়া বাধ্যতামূলক করার ঘোষণা দিয়েছে সৌদি সরকার। সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ কথা বলা হয়। সংবাদপত্র ওকাজ ও আরব নিউজের প্রতিবেদনে এমনটি বলা হয়।

বিবৃতিতে সৌদির স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল-রাবিয়াহ বলেন, হাজিদের জন্য করোনাভাইরাসের টিকা নেওয়া বাধ্যতামূলক। যেসব ব্যক্তি করোনাভাইরাসের টিকা নেবেন না, তারা হজ পালন করতে অনুমতি পাবেন না।

সৌদি স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল রাবিয়া আরো বলেন, 'পবিত্র নগরী মক্কা ও মদীনাসহ গুরুত্বপূর্ণ প্রবেশপথগুলোতে যে সকল স্বাস্থ্যকর্মী এ বছর  হাজিদের দেখাশুনা করবেন তাদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে হবে।'

এছাড়া হজ ও ওমরাহ মৌসুমে অংশগ্রহণকারী স্বাস্থ্যকর্মীদের জন্য করোনার টিকা গ্রহণ নিশ্চিতের লক্ষ্যে একটি কমিটি গঠন করতে হবে বলেও জানান তিনি।

গত বছর সৌদি আরব মাত্র কয়েক হাজার হজ্জ যাত্রীকে হজ্জ করার অনুমতি দিয়েছিল। এই হজযাত্রীদের দুই-তৃতীয়াংশই সৌদি আরবে বসবাসরত ছিল এবং এক তৃতীয়াংশ সৌদি নাগরিক। এ সময় করোনাভাইরাসের কারণে বিদেশ থেকে কোনও হজযাত্রীকে হজে অংশ নিতে দেওয়া হয়নি। এটি ছিল পূর্ববর্তী বছরগুলির চেয়ে ব্যতিক্রম। হজ সাধারণত বিশ্বজুড়ে মুসলিমদের বৃহত্তম সমাবেশ। ইসলামের পাঁচ স্তম্ভের একটি হলো হজ্জ। এই হজ্জে প্রায় ২ দশমিক ৫ মিলিয়ন ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করে থাকেন। যার বেশিরভাগ এশিয়া ও আফ্রিকা থেকে।

যদিও হজ প্রায়শই সমস্ত বয়সের মানুষকে আকর্ষণ করে, তবে গত বছর হজযাত্রীদের বয়স ২০ থেকে ৫০ বছর এবং সুস্বাস্থ্যবানদের জন্য সীমাবদ্ধ ছিল।

এর আগে ২০২১ সালের জানুয়ারি মাসের প্রথমার্ধে পবিত্র ওমরাহ পালন করতে হলে করোনার টিকা নিতে হবে বলে জানিয়েছিল সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন। দেশটির জেদ্দায় করোনার টিকা নেওয়ার পর গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি এই সব কথা বলেন।

ওমরাহ পালনকালে করোনা সংক্রমণরোধে সতর্কতামূলক সব ধরনের পদক্ষেপ গ্রহণের পাশাপাশি ওমরাহ পালনকারীদের টিকা গ্রহণে উৎসাহ দেওয়ার জন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছিল।

হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী সালেহ বেনতেন সে সময় আরো বলেন, ওমরাহ পালনকারীদের নিরাপত্তা নিশ্চিত করতে স্বাস্থ্য বিষয়ক সব সুরক্ষা নিশ্চিতে এ পদক্ষেপ নেয়া হয়।
জেদ্দায় করোনা টিকা গ্রহণের পর বেনতেন বলেন, কেউ ওমরাহ পালন করতে চাইলে তাকে অ্যাপের সাহায্যে নিবন্ধন করে অবশ্যই করোনা টিকা গ্রহণ করতে হবে।

এদিকে মঙ্গলবার সৌদি আরব করোনাভাইরাসে পাঁচ জনের মৃত্যুর খবর নিশ্চিত করে। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৫০৫ জনে।

তাছাড়া ওমরাহ পালনে আগের মতো অন্যান্য স্বাস্থ্যবিধিও বহাল থাকবে। সামাজিক দূরত্ব, স্যানিটাইজার দিয়ে হাত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা, মাস্ক পরিধান করা এবং নির্দিষ্ট বয়স সীমায় থাকতে হবে।

আরও পড়ুন