• রবিবার, ০৭ জুন ২০২০
  • সকাল ৬:০১

কঠোর লকডাউনের পরিবর্তে 'হার্ড ইমিউনিটি'র পথে সুইডেন

কঠোর লকডাউনের পরিবর্তে 'হার্ড ইমিউনিটি'র পথে সুইডেন
ফলাফল আশাব্যাঞ্জক নয়, অ্যান্টিবডি তৈরি হয়নি।

কঠোর লকডাউনের পরিবর্তে হার্ড ইমিউনিটি বা প্রাকৃতিকভাবে ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ তৈরির পথে হেঁটে ইতিবাচক কিছু আসেনি ইউরোপের দেশ সুইডেনে। রাজধানী স্টকহোমের মাত্র ৭ দশমিক ৩ শতাংশ মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে। যা আশাব্যাঞ্জক নয় বলছে দেশটির পাবলিক হেলথ অথিরিটি।  

পুরো বিশ্ব যখন লকডাউন তখন ইউরোপের দেশ সুইডেন সব খুলে দেয়। চলাচলও ছিল স্বাভাবিক। এমনকি  স্কুল, রেস্তোরাঁ, বার- সবই খোলা ছিল। তবে বলা ছিল সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মানার কথা।

দেশটির পাবলিক হেলথ অথরিটি মনে করেছিল এতে সুইডেনের জনগণের মধ্যে তৈরী হবে হার্ড ইউমিউনিটি। তবে যা আশা করা হয়েছিল তা হয়নি।

স্টকহোমের মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরি হওয়ার হার অন্যান্য দেশের মতোই। কঠোর লকডাউনে থাকার পরও ১৪ মে পর্যন্ত স্পেনের ৫ শতাংশ মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে। সেখানে সুইডেনে মাত্র ৭ দশমিক ৩ শতাংশ মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরিহয়েছে।

রোগ প্রতিরোধের জন্য একটি নির্দিষ্ট অঞ্চলের মোট জনসংখ্যার ৭০ থেকে ৯০ শতাংশ মানুষের মধ্যে হার্ড ইমিউনিটি গড়ে উঠতে হয়। সুইডেনে এখন পর্যন্ত ৩৩ হাজারের কিছু বেশি লোক করোনা আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৪ হাজারেরও বেশি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৩শে মে, ২০২০
আপডেটঃ শনিবার, ৬ই জুন, ২০২০ দুপুর ০২:৪৯


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন