• মঙ্গলবার, ১৫ জুন ২০২১
  • রাত ১০:৫৮

কমলগঞ্জে মনিপুরী সম্প্রদায়ের মহা রাসলীলা কাল

কমলগঞ্জে মনিপুরী সম্প্রদায়ের মহা রাসলীলা কাল
কাল ক্ষুদ্র নৃ-তাত্তি¡ক জনগোষ্ঠীর অন্যতম বিশ্বনন্দিত সাংস্কৃতিক ধারক মণিপুরী সম্প্রদায়ের বৃহত্তম উৎসব মহা-রাসলীলা অনুষ্টিত হবে। প্রতিবছরের মতো এ বছরও মৌলভীবাজারের কমলগঞ্জের মাধবপুর জোড়া মন্ডপ ও আদমপুর সানাঠাকুর মন্ডপে সকল প্রস্ততি সম্পন্ন করেছেন আয়োজকরা।

করোনাভাইরাসের ২য় ডেউ সংক্রমণের বিষয়টি সামনে রেখেই সীমিত পরিসরে রাসোৎসব আয়োজন হবে বলে জানিয়েছেন আয়োজকরা। স্বাস্থ্যবিধি মেনে এই আয়োজন সফল করতে কমলগঞ্জের মনিপুরী পাড়ায় চলছে চূড়ান্ত মহড়া ও আনুসাঙ্গিক প্রস্তুতি।

এ রাসোৎসবকে কেন্দ্র করে কমলগঞ্জের মণিপুরী অধ্যুষিত গ্রামগুলোর ঘরে ঘরে উৎসবের আমেজ চলছে। পাড়ায় পাড়ায় গত কয়েকদিন ধরে চলছে রাসনৃত্য ও রাখালনৃত্যের মহড়ার শেষ মুহুর্তের প্রস্তুতি। কমলগঞ্জের ঐতিহ্যবাহী মণিপুরী মহারাসলীলাকে কেন্দ্র করে গোটা কমলগঞ্জ উপজেলা উৎসবে পরিণত হয়। বিভিন্ন শ্রেণি ও জাতি-ধর্ম নির্বিশেষে হাজার হাজার মানুষ সমবেত হন এ উৎসবে। ভক্ত ও দর্শনার্থীদের পদচারণায় দিনরাত অপূর্ব এক মিলনমেলায় পরিণত হয় মনিপুরী জনপদ।

এ বছর কমলগঞ্জের মাধবপুর শিববাজার জোড়ামন্ডপ প্রাঙ্গণে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মনিপুরীরা ১৭৮তম এবং আদমপুরের সানাঠাকুর মন্ডপে মণিপুরী মীতৈ সম্প্রদায়ের লোকজন ৩৫তম মহারাস উৎসব উদযাপন করবে। মণিপুরী নৃত্যশিল্পীদের সুনিপুন নৃত্যাভিনয় রাতভর মন্ত্রমুগ্ধ করে রাখবে ভক্ত ও দর্শনার্থীদের।

মণিপুরী মহা-রাসলীলা সেবা সংঘের সভাপতি প্রকৌশলী যোগেশ্বর সিংহ জানান, এ বছর করোনাভাইরাসের ২য় ধাপের সংক্রমণের বিষয়টি সামনে রেখেই সীমিত পরিসরে রাসোৎসব আয়োজন হবে। তাই কাল সোমবার সীমিত পরিসরে সকাল থেকে গোধূলীলগ্ন পর্যন্ত রাখাল নৃত্য বা গোষ্ঠলীলা ও রাত ১১টা থেকে পরদিন মঙ্গলবার ঊষালগ্ন পর্যন্ত শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ অনুষ্ঠিত হবে। এ উৎসবকে সফল করতে সকলের সহযোগীতা চেয়েছেন তিনি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৯শে নভেম্বর, ২০২০


সর্বশেষ

আরও পড়ুন