• বুধবার, ১২ আগস্ট ২০২০
  • বিকাল ৫:৪৫

করোনা প্রতিরোধে দেশের কারাগারে জরুরি নির্দেশনা

করোনা প্রতিরোধে দেশের কারাগারে জরুরি নির্দেশনা
কারাবন্দিদের জন্য জরুরি ফোনবুথ স্থাপন এবং ফোনে কথা বলার ব্যবস্থা।

করোনাভাইরাস নিয়ে সারাদেশের মতো কারাগারগুলোতেও সতর্কতামূলক নানা ব‌্যবস্থা নেয়া হয়েছে। ভাইরাসটি যাতে ছড়িয়ে পড়তে না পারে, সেজন‌্য কারাগারগুলোতে পরিষ্কার পরিচ্ছন্নতার পাশাপাশি আসামিদের সতর্ক করতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে কারা কর্তৃপক্ষ।

সতর্কবার্তায় বলা হয়েছে, কারাগারগুলোতে প্রতিদিন অনেক লোকের সমাগম হয়। ফলে প্রত্যেক কারাগারের মূল ফটকে সাবান, হ্যান্ডওয়াশ বা হ্যান্ড স্যানিটাইজার প্রস্তুত রাখতে হবে। কারারক্ষীরা ডিউটিতে যাওয়ার সময় এবং আদালত থেকে আসা বন্দি ও নতুন বন্দিদের কারাগারে প্রবেশের আগে অন্তত ২০ সেকেন্ড হাত-মুখ ধোয়া নিশ্চিত করতে হবে। কোনো দর্শনার্থীর মধ্যে করোনার লক্ষণ দেখা গেলে তিনি যেন কারা এলাকায় প্রবেশ করতে না পারেন তা সৌজন্যের সঙ্গে নিশ্চিত করতে হবে। নতুন কয়েদিদের অন্তত ১৪দিন পর্যবেক্ষনে রাখার নির্দেশ। বন্দিদের ভিটামিন সি সমৃদ্ধ খাওয়ার দিতে নির্দেশ। আদালতগামী বন্দীদের জন্য অতিরিক্ত প্রিজনভ্যান সরবরাহের নির্দেশ। কারাবন্দিদের জন্য জরুরি ফোনবুথ স্থাপন এবং ফোনে কথা বলার ব্যবস্থা করা। প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ১টা থেকে ৪টা পর্যন্ত ফোনে কথা বলার ব্যবস্থা করা। শুধুমাত্র দেশিয় নাম্বারেই ফোনে কথা বলা যাবে।

কারা ফটকে শরীরের তাপমাত্রা মাপার ব্যবস্থা (সম্ভব হলে ইনফ্রারেড থার্মোমিটর) রাখা এবং বন্দি বা কারারক্ষীদের তাপমাত্রা পরিমাপ করে সুস্থতা সম্পর্কে নিশ্চিত হতে বলা হয়েছে। কারও সুস্থতা নিয়ে সংশয় দেখা দিলে তাকে তাৎক্ষণিকভাবে পৃথক করার ব্যবস্থা নিয়ে প্রয়োজনে জাতীয় হটলাইনে যোগাযোগ করতে হবে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৭শে মার্চ, ২০২০
আপডেটঃ বুধবার, ১২ই আগস্ট, ২০২০ সকাল ১১:৫৯


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন