• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ২:২৮

করোনাকালে দিন দিন জনপ্রিয় হচ্ছে শরীরচর্চা

সঠিক খাদ্যাভ্যাস, ধ্যান, নিয়মিত শরীরচর্চা মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় বহুগুণ। করোনার এই সময়ে তাই মানুষের মধ্যে জনপ্রিয় হয়ে উঠছে শরীরচর্চা। দেশের অনেক অঞ্চলের মত বরিশালেও বাড়ছে ব্যায়ামাগার। তবে সঠিক নিয়মে ব্যায়াম না করলে পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়েও সতর্ক করছেন শরীরচর্চাবিদরা।

ইফতেখার রসুল লেবিনের বয়স ৬৫ বছরের বেশি। তবে সমবয়সী অনেকের চেয়ে এখনো বেশ শক্তপোক্ত। কারণটা আর কিছুই নয়। গত ৪০ বছর ধরে নিয়মিত ব্যায়াম করছেন। বরিশাল শহরে, যারা শরীর চর্চা করেন, অনেকেরই পথিকৃত লেবিন। চারবার মিস্টার বাংলাদেশ, মিস্টার জিম ২বার আর মিস্টার বরিশাল হয়েছেন ৬ বার।

গোল্ড জিমের প্রশিক্ষক শেখ ইফতেখার রসুল লেবিন বলেন, 'নিয়মিত এক্সারসাইজ করা উচিত, নিয়মিত খাবার খাওয়া উচিত। এটিই তাদের সবচেয়ে বড় প্রচেষ্টা। এবং জিম করার পাশাপাশি তাদের খেতে হবে। তবেই সুস্বাস্থ্য গঠন হবে।'

মহামারিতে অন্য ব্যবসায় যখন ধস, তখন নতুন নতুন ব্যায়ামাগার গড়ে উঠছে বরিশালে। সংশিষ্টদের দাবি, নিয়মিত শরীর চর্চা তাদের করোনা থেকে দূরে রেখেছে।

জিমে আসা একজন জানান, 'এখন পর্যন্ত এখানের কেউ করোনায় আক্রান্ত হয়নি। ভবিষ্যতে ইনশাল্লাহ হবে না। জিম করলে আপনার সন্তান ভালো থাকবে। তার চরিত্র ভালো থাকবে, মাদকমুক্ত থাকবে।'

সুস্থ থাকতে কেবল পুরুষরাই নয়, নারীরাও যাচ্ছেন এসব ব্যায়ামাগারে। এক নারী জানান, 'আমরা যখন অসুস্থ হই ডাক্তারের কাছে গিয়ে অনেক টাকা খরচ করতে হয়। যদি আমরা ব্যায়াম করে নিজেরা ফিট থাকি, তাহলে ডাক্তারের কাছে যাওয়া লাগবে না।'

এক তরুণী বলেন, 'আমার ওয়েট ছিলো ৭৫ কেজি, সেখান থেকে আমি এখন ৫০ কেজি। এবং এটাকে কন্টিনিউ রাখা কঠিন কাজ।'

তবে, বেসরকারি ব্যায়ামাগারগুলো যখন আধুনিক যন্ত্রপাতিতে স্বয়ংসম্পূর্ণ, তখন বরিশালের প্রথম ও সরকারি প্রতিষ্ঠানের অবস্থা অনেকটাই নাজুক।

এক তরুণ জানান, 'বরিশাল সরকারি ব্যায়ামাগারে আধুনিক যে যন্ত্রপাতি দরকার ছিলো তা আমরা পাচ্ছিনা।'

এদিকে, শরীর ও মন ভালো রাখতে ব্যায়ামের পাশাপাশি মেডিটেশন বা ধ্যানেও আগ্রহ বেড়েছে। তবে সঠিক নিয়মে ব্যায়াম না করলে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে বলে জানান তারা।

শেবাচিম এর ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগীয় প্রধান ডা: মোহাম্মদ নূরুল হক মিয়া জানান, 'এক্সারসাইজ যেমন শরীর ও ফিটনেসের জন্য দরকার, তেমনিভাবে পেইন কমানোর জন্য দরকার। আর বর্তমানে কোভিড মহামারির সময়টাতে ইমিউন বুস্ট হিসেবে এটা অনেক উপকারী।

বরিশালে সরকারির পাশাপাশি অন্তত ৮টি বেসরকারি ব্যায়ামাগার রয়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১২ই জুন, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন