জাতীয়, অর্থনীতি

'করোনাভাইরাসের উন্নতি না হলে বাংলাদেশে মেগা প্রকল্প দেরি হতে পারে'  

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

সোমবার ১৭ই ফেব্রুয়ারি ২০২০ ০৭:৫২:০৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চীনে করোনাভাইরাস পরিস্থিতির দ্রুত উন্নতি না হলে, বাংলাদেশের কিছু বড় প্রকল্পে প্রভাব পড়তে পারে বলে জানিয়েছেন, ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে বাংলাদেশে চলমান মেগা প্রকল্পগুলোতে প্রভাব পড়লেও পণ্য আমদানিতে কোনও প্রভাব পড়বে না বলে আশ্বস্ত করেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং। রবিবার জাতীয় প্রেসক্লাবে এক অনুষ্ঠানে এসব কথা বলেন চীনা রাষ্ট্রদূত।

কূটনৈতিক সংবাদাতাদের সংগঠন ডিপ্লোমেটিক করেসপন্ডেন্টস এসোসিয়েসন, বাংলাদেশ-ডিকাব এর নিয়মিত আয়োজন ডিকাবের আলোচনায় অতিথি ছিলেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। বিশ্বব্যাপী আতংক তৈরি করা করোনাভাইরাস প্রসঙ্গে বিস্তারিত কথা বলেন তিনি।

জানান, ভাইরাসটির উৎপত্তি যে চীনেই এরকম কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

বাংলাদেশে থাকা কোনও চীনা নাগরিক এবং চীনে থাকা কোনও বাংলাদেশি নাগরিক করোনায় আক্রান্ত হয়নি বলেও জানান তিনি। তবে, তার পরামর্শ, ছুটিতে যেসব চীনা নাগরিক দেশে গেছেন তারা যেন এখনই ফিরে না আসেন। এর জন্য বাংলাদেশের বেশ কিছু মেগা প্রকল্পের কাজ শেষ হতে দেরি হতে পারে।

পণ্য আমদানিতে বিকল্প দেশ খোঁজার দরকার নেই উল্লেখ করে চীনা রাষ্ট্রদূত বলেন, খানিকটা দেরি হলেও সব পণ্যই রপ্তানি করতে পারবে চীন। লিং জিমিংয়ের দাবি, রোহিঙ্গা সমস্যাকে বাংলাদেশ এবং মিয়ানমারের দ্বিপাক্ষিক সমস্যা হিসেবেই দেখে চীন।

আরও পড়ুন