জাতীয়, জেলার সংবাদ, বিজ্ঞান ও প্রযুক্তি, শিক্ষা

করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিতে পারবে এই রোবট

ময়ূখ

ডিবিসি নিউজ

শুক্রবার ২৮শে ফেব্রুয়ারি ২০২০ ০৭:০৩:৩৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিভিন্ন রোগ নির্ণয় ও করোনাভাইরাসে আক্রান্তদের সেবা দিতে পারে এমন একটি রোবট বানিয়েছেন ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।  

চলাফেরা করার পাশাপাশি দেশ, জাতির জনক, প্রধানমন্ত্রী ও নিজের নাম বলতে পারে মিস্টার ইলেক্ট্রোমেডিক্যাল নামের ওই রোবর্ট।

রোবটের হাটাচলা করা বা কথা বলা নতুন কিছু নয়। তবে চিকিৎসায় মানুষের বিকল্প হিসেবে রোবটের ব্যবহার অনেকটা নতুন। আর বাংলাদেশে এটা প্রথম। 

ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউটের কয়েকজন শিক্ষার্থী মিস্টার ইলেক্ট্রোমেডিক্যাল নামে এমনই একটি রোবট বানিয়েছেন যা মানুষের শরীরের তাপমাত্রা, হার্টবিট, অক্সিজেনের পরিমাণ, রক্তচাপ পরিমাপসহ রোগ নির্ণয়ে বেশ কয়েকটি পরীক্ষা-নীরিক্ষা করতে সক্ষম। পাশপাশি করোনাভাইরাসে আক্রান্তদের পাশে থেকে চিকিৎসা দিতে পারবে এই রোবট।  

রোবটটিতে আছে থার্মাল স্ক্যানার, বি.পি মনিটর, ই.সি.জি সেন্সর, পালস্ অক্সিমেটরি সেন্সর, জি.সি.ইউ সেন্সর ও ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। আর চলাফেলা জন্য আছে ক্যামেরা ও আল্ট্রাসনিক সেন্সর।

মাদকাসক্ত শনাক্ত ও আগুন লাগার খবর দিতে রোবটটিতে নতুন ফিচার যুক্ত করা হবে বলে জানান শিক্ষার্থীরা। পাশাপাশি রোবটটি যে কোনো জায়গা থেকে মোবাইল ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণের জন্য একটি অ্যাপস্ তৈরির কাজ করছে তারা।

প্রয়োজনীয় সহযোগিতা পেলে রোবটটি আরও সমৃদ্ধ করা সম্ভব বলে জানান ব্রাহ্মণবাড়িয়া পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রকৌশলী আবুল কালাম আজাদ। 

শিক্ষার্থীদের গবেষণায় ব্যবহারের জন্য বানানো হলেও আর্থিক সহায়তা পেলে এই রোবর্ট বাণিজ্যিকভাবে বানানো সম্ভব বলে মনেকরেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন