• সোমবার, ৩০ মার্চ ২০২০
  • দুপুর ১০:০৫

করোনাভাইরাস ঠেকাতে মোদীর আহ্বানে সাড়া দিলো পাকিস্তান

করোনাভাইরাস ঠেকাতে মোদীর আহ্বানে সাড়া দিলো পাকিস্তান
বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস ঠেকাতে শুক্রবার সার্কভুক্ত দেশগুলোকে এক হওয়ার আহ্বানও জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার সেই প্রস্তাবকে গতকালই স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সার্কের ৫ দেশের নেতা।

এবার তার প্রস্তাবে সাড়া দিল পাকিস্তান। পাকিস্তান  করোনা মোকাবেলায় কাঁধে কাঁধ মিলিয়ে লড়তে প্রস্তুত বলে জানায় ।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রানালয়ের একজন মুখপাত্র জানান, 'পাকিস্তানও বৈশ্বিক ও আঞ্চলিক পর্যায়ে একসঙ্গে লড়াই চালানোর প্রয়োজনীয়তার কথা স্বীকার করছে।'

শনিবার সকালে, পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক ওই মুখপাত্র এক টুইট বার্তায় জানান যে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান করোনাভাইরাস মোকাবিলায় বিশেষ সহকারী (স্বাস্থ্য)  কর্মকর্তাকে মোদী প্রস্তাবিত ভিডিও কনফারেন্সে অংশ নিতে বলেছেন।

পাকিস্তানের ওই মুখপাত্র এর আগে বলেন যে পাকিস্তান তার প্রতিবেশীদের সহায়তার জন্যে প্রস্তুত রয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইতিমধ্যেই করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জাতীয় সুরক্ষা সম্পর্কিত একটি জরুরি বৈঠকও করেন।

এর আগে, শুক্রবার এক টুইট বার্তায় করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়তে সার্কের নেতাদের যৌথভাবে কার্যকর কৌশল প্রণয়নের প্রস্তাব করেন মোদী। তিনি বলেন, পুরো অঞ্চলের বাসিন্দাদের কথা চিন্তা করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অন্যান্য দেশের সরকার প্রধানদের সাথে আলোচনা করে এই কৌশল প্রণয়ন করা যেতে পারে।

এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মোদীর এই প্রস্তাবকে স্বাগত জানান নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী লোটে শিরিং, মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহামেদ সলিহ এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকশা।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৪ই মার্চ, ২০২০
আপডেটঃ রবিবার, ২৯শে মার্চ, ২০২০ বিকাল ০৫:০৪


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন