• শনিবার, ০৬ জুন ২০২০
  • রাত ৩:৫৫

করোনাভাইরাস পরীক্ষা শুরু হচ্ছে শাবিপ্রবিতে

করোনাভাইরাস পরীক্ষা শুরু হচ্ছে শাবিপ্রবিতে
সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ল্যাবে দু'একদিনের মধ্যে শুরু হচ্ছে করোনাভাইরাস পরীক্ষা। বিশেষায়িত এই ল্যাবে প্রাথমিকভাবে ৯৪টি ও পরে দ্বিগুণ নমুনা পরীক্ষা সম্ভব।

পাশাপাশি এই ল্যাব থেকে নিষ্কাশিত তরল বর্জ্যও জীবাণুমুক্ত করতে নেয়া হয়েছে বিশেষ ব্যাবস্থা। দেশের অন্যান্য স্থানের মতো দিনদিন সিলেটেও বাড়ছে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। সেই সাথে বেড়েছে নমুনা পরীক্ষার প্রয়োজনীয়তা। 

নমুনা পরীক্ষার জন্য চাপ বাড়ছিলো ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত পিসিআর ল্যাবে। তাই কিছু নমুনা পরীক্ষার জন্য পাঠানো হচ্ছিলো ঢাকায়। এমন বাস্তবতায় ল্যাব স্থাপনের কাজ শুরু করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এরই মধ্যে জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগে পিসিআর ল্যাব স্থাপনের কাজ ৯০ভাগ শেষ হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা মেনে আন্তর্জাতিক মানদণ্ড অনুসারে স্থাপিত এই ল্যাবটিতে থাকবে পৃথক দুটি বায়ো সেফটি ক্যাবিনেট। ফলে ল্যাবে নিশ্চিত হবে অধিকতর সুরক্ষা।

সেই সাথে পরিবেশ রক্ষায় নিষ্কাশিত তরল বর্জ্যকে জীবানুমুক্ত করার বিষয়টি মাথায় রেখে নকশা করা হয়েছে।

অধ্যাপক ড. শামসুল হক প্রধান বলেন, ‘স্বাস্থ্য অধিদপ্তরের অনুমতি প্রাপ্তির পরপরই শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে ল্যাব স্থাপনের কাজ শুরু করা হয়। একটা ল্যাবে কাজ শুরু করার আগে নিরাপত্তাসহ অনেক প্রক্রিয়া সম্পন্ন করতে হয়। তাই ৪-৫ দিন পেছাতে হলো।’ 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৬ই মে, ২০২০
আপডেটঃ বৃহঃস্পতিবার, ৪ঠা জুন, ২০২০ রাত ০৮:০৬


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন