• শুক্রবার, ১৪ মে ২০২১
  • সকাল ৮:০৮

করোনার টিকা নিলেন প্রধানমন্ত্রী

নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) এর টিকা নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৪ মার্চ) বিকেলে, প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে তিনি টিকা নেন। এসময় প্রধানমন্ত্রীর পাশে ছিলেন তার ছোটবোন শেখ রেহানা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এই তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, গত ২৪ ফেব্রুয়ারি (বুধবার) করোনার টিকা নেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা।

করোনা প্রতিরোধে বেশ কয়েকটি দেশ ভ্যাকসিন তৈরিতে সফল। এরমধ্যে ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নেতৃত্বে কোভ্যাক্স, যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেক, মডার্না এবং জনসনের টিকা অন্যতম। দেশে টিকার প্রথম চালান আসে গত ২৫ জানুয়ারি। এর আগে উপহার হিসাবে বাংলাদেশে পাঠানো ভারত সরকারের ২০ লাখ টিকা পৌঁছায় গত ২১ জানুয়ারি।

দেশে ব্যাপক হারে করোনার টিকা দেয়া শুরু হয় গত ৭ ফেব্রুয়ারি। এর আগে, ২৭ জানুয়ারি ২৬ জনকে টিকা দেয়ার মাধ্যমে টিকা দেয়ার কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর গত ২২ ফেব্রুয়ারি ভারত থেকে টিকার দ্বিতীয় চালান ঢাকায় আসে। এই চালানে ২০ লাখ ডোজ আসে।  গণটিকাদান কার্যক্রম শুরু হওয়ার পর বুধবার পর্যন্ত দেশে ৩৪ লাখ ৬০ হাজার ১৫৯ জন করোনার টিকা নিয়েছেন। এখন করোনার সম্মুখসারির যোদ্ধা এবং তাদের পরিবারের সদস্যদের টিকা দেয়া হচ্ছে। ৪০ বছরের বেশি বয়সীরা পাচ্ছেন এই টিকা।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৪ঠা মার্চ, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন