জাতীয়, অর্থনীতি

করোনা প্রণোদনার ২৩টি প্যাকেজের বেশিরভাগই ঋণ নির্ভর: সিপিডি

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

শুক্রবার ৪ঠা জুন ২০২১ ১২:৫৫:০৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মহামারিকালের বাজেটে দরিদ্রদের জন্য নগদ ও খাদ্য সহায়তা দেয়ার প্রয়োজন ছিলো বলে মনে করে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার পলিসি ফর ডায়ালগ (সিপিডি)।

২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। বিশাল এ বাজেটে করোনার প্রণোদনার জন্য যে ২৩টি প্যাকেজ ঘোষণা করা হয়েছে তার বেশিরভাগই ঋণ নির্ভর বলে মন্তব্য করেছে সিপিডি। এছাড়া মহামারিকালে ঘোষণা করা বাজেটে দরিদ্র ও অসহায় মানুষদের জন্য নগদ অর্থ ও খাদ্য সহায়তার দেয়ার প্রয়োজন ছিলো বলেও মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি। শুক্রবার (৪ জুন) রাজধানীর একটি হোটেলে প্রস্তাবিত বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় এসব মন্তব্য করেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার পলিসি ফর ডায়ালগের নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

সিপিডির নির্বাহী পরিচালক বলেন, 'সরকারি ব্যয়ের ক্ষেত্রে যে গতিময়তা আমরা আশা করেছিলাম সেটি ছিলো না। শিল্প উৎপাদন বিশেষ করে ক্ষুদ্র শিল্প উৎপাদনের ক্ষেত্রে প্রবৃদ্ধি তেমন একটা হচ্ছে না এবং খাদ্যমূল্য স্ফীতি কিছুটা বাড়ছে।'

করোনা মহামারিতে বার্ষিক উন্নয়ন কর্মসূচী বাস্তবায়নের হার আরও অনেক বাড়া উচিত ছিলো কিন্তু এটা নিম্নমুখী অবস্থায় রয়েছে বলেও মন্তব্য করেন ফাহমিদা খাতুন।

এদিকে, মহামারির নতুন বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ১ শতাংশ কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

বাজেটে বিশাল ব্যয়ের মধ্যে সবচেয়ে বেশি খরচ হবে পরিচালন ব্যয় বাবদ। ৩ লাখ ৬১ হাজার ৫০০ কোটি টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৩৭ হাজার ৭৮ কোটি টাকা। যার মধ্যে এডিপি ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা। ঋণ, অগ্রিম ও খাদ্য হিসাবে খরচ হবে ৫ হাজার ১০৩ কোটি টাকা।

এবারের বাজেটে স্বাস্থ্যখাতে টাকার অংকে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ বাড়লেও মোট বাজেটের হারে গতবারের তুলনায় বেড়েছে সামান্যই। বাজেটে করোনা মহামারি মোকাবিলায় বিগত বছরের মতো এবারো জরুরি চাহিদা মেটানোর জন্য দশ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আর প্রাকৃতিক দুর্যোগ ও হঠাৎ চাহিদা মেটাতে থোক বরাদ্দ দেয়া হয়েছে ৫ হাজার কোটি টাকা।

আরও পড়ুন