জাতীয়, স্বাস্থ্য

করোনা সংকটেও মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ বাণিজ্যে সক্রিয় একটি মহল

হিমেল মাহবুব

ডিবিসি নিউজ

শনিবার ২০শে জুন ২০২০ ০৮:৫৬:০০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সুপারিশ করা মেডিক্যাল টেকনোলজিস্টদের অনেকেরই শর্তপূরণ হয়নি।

মেডিক্যাল টেকনোলজিস্ট নিয়োগ নিয়ে সমালোচনার মুখে কোভিড নাইন্টিন সংক্রমণের শুরু থেকে কাজ করা ব্যক্তিদের তালিকা চেয়ে আবারো চিঠি দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সুযোগে সারাদেশেই নিজেদের প্রার্থীকে তালিকায় ঢুকাতে উঠে পড়ে লেগেছে একটি মহল।  সব মিলিয়ে শঙ্কিত নিয়োগ প্রত্যাশীরা।

কথা ছিল মহামারির শুরু থেকে স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে বিভিন্ন ল্যাবে কাজ করা মেডিক্যাল টেকনোলজিস্টকে আগে নিয়োগ দেয়া হবে।  কিন্তু তা করতে গিয়ে নানা অনিয়মের অভিযোগ এসেছে।  

জরুরি ভিত্তিতে সাক্ষাতকার নিয়ে যে ১৫৭ জনকে নিয়োগের সুপারিশ করে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে তাদের মধ্যে ৯৫ জন স্টেট মেডিক্যাল ফ্যাকাল্টির, কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাশ করা ৫০ জন, বিএসসি ইন টেকনোলজি পাশ করা ৯ জন, সনদ নেই ২ জনের; আরেকজন ডিপ্লোমা ইন ফার্মাসি পাশ করা।  তাছাড়া রয়েছে নাম বিভ্রাট।  তাদের অনেকেই সরকারী নিয়োগের শর্ত পূরণ করেন না। 

বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান বলেন, এটা স্রেফ একটা অনিয়ম। কারণ যার সার্টিফিকেট নেই, যারা মেডিকেল টেকনোলজিস্ট না এখানে তাদের সুপারিশ করার কোন প্রশ্নই উঠে না।  

এ অবস্থায় কোভিড নাইন্টিন সংক্রমণের শুরু থেকে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেও বাদ পড়াদের ২২শে জুনের মধ্যে তালিকা দিতে বলেছে স্বাস্থ্য অধিদপ্তর। এই সুযোগে প্রথম থেকে কাজ করেনি এমন ব্যক্তিদের নাম পাঠাতে আবারো সক্রিয় হয়ে উঠেছে নিয়োগ বাণিজ্যে জড়িতরা। 

মৌলভীবাজার সিভিল সার্জন ডা. তউহীদ আহমেদ বলেন,আমাদের সব জায়গায় একটি সমিতি থাকে।এই ধরণের অপকর্ম যারা করেন তাদেরও সমিতি থাকতে পারে। সমিতির সক্রিয় সদস্যরাই তালিকা নিয়ে আসেন। তারা কেউ স্বেচ্ছাশ্রমের বিনিময়ে কাজ করেন নি।

পুরো বিষয় নিয়ে চরম উৎকন্ঠার মধ্যে রয়েছেন নিয়োগ প্রত্যাশী মেডিক্যাল টেকনোলজিস্টরা। তারা জানান, ফার্মাসিস্টের সার্টিফিকেট না থাকা স্বত্ত্বেও কীভাবে কিছু মানুষ সাক্ষাৎকারের জন্য ডাক পায় তা আমাদের বোধগম্য নয়। আমরা আভাস পেয়েছি তারা ব্যাক ডেটে কাগজ তৈরি করে আবার এই কাজে যোগ দিবে।মেডিকেল টেকনোলজি ২০১৩ সাল থেকে নিয়োগ দেয়া হয়।আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানাচ্ছি, এখন যাদের বয়স নাই তাদেরকে জৈষ্ঠতার ভিত্তিতে নির্বাহি আদেশে নিয়োগ দেয়ার জন্য। 

নিয়োগ নিয়ে সব ধরনের দুর্নীতি বন্ধে সরাসরি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান তারা।  আর বাকি পদগুলোতে স্বচ্ছতার সাথে যোগ্যদের যাতে নিয়োগ দেওয়া হয় তা নিশ্চিত করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন