বাংলাদেশ, জাতীয়, রাজধানী

করোনা সংক্রমণ রোধে অর্ধেক জনবল নিয়ে চলছে অফিস

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ২৫শে জানুয়ারী ২০২২ ০৯:৩৫:০১ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সোমবার থেকে সরকার আবারও অর্ধেক জনবল দিয়ে সরকারি-বেসরকারি অফিস চলার ঘোষণা দিলেও, সচিবালয়সহ বেশিরভাগ প্রতিষ্ঠানে তা শুরু হয়নি। তবে আজ মঙ্গলবার থেকে সরকারি নির্দেশনা বাস্তবায়ন করা হচ্ছে। 

সারা দেশে নিম্ন আদালতেও কাজ চলবে অর্ধেক জনবলে। তবে যারা অফিসে যাবেন না, এমন কর্মকর্তা-কর্মচারীদের নিজ কর্ম এলাকায় অবস্থান করে হোম অফিসের নির্দেশনা দেয়া হয়েছে।

এই নির্দেশনা আগামী ৬ই ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর থাকবে। করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় সরকার এই নির্দেশনা দিয়েছে।

এদিকে, অর্ধেক জনবল নিয়ে অফিস চলালেও গণপরিবহণ ও রেস্তোরাঁ কোনো বিধিনিষেধ মানা হচ্ছে না। জন সমাবেশ স্থলগুলোতেও স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে অনেকের মধ্যেই অনীহা রয়েছে।  

গত শুক্রবার সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গণপরিবহনে যাতে ভোগান্তি না হয়, সে জন্য অর্ধেক লোক দিয়ে অফিস করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, 'এবার করোনা বেড়ে যাওয়ায় ১১ দফা বিধি-নিষেধ দেওয়া হয়েছে। তা সবাইকেই মেনে চলতে হবে। পরিবার, দেশ ও নিজের সুরক্ষার জন্য আমাদের নিয়মগুলো মানতে হবে।'

এদিকে দেশে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ও শনাক্তের সংখ্যা আবারও বেড়েছে। গেল ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে আরও ১৫ জন। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা বিবেচনায় করোনা শনাক্তের হার ৩২ দশমিক ৩৭ শতাংশে দাঁড়িয়েছে। যা আগের দিন ছিল ৩১ দশমিক ২৯ শতাংশ।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনার সংক্রমণ দেখা দেয়। কয়েক মাসের মধ্যে এ ভাইরাস বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বাংলাদেশে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয় গত বছরের ৮ই মার্চ।

ওইদিন তিনজন করোনা রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তর। তবে প্রথম মৃত্যুর খবর জানানো হয় একই বছরের ১৮ই মার্চ।

আরও পড়ুন