• রবিবার, ১৬ মে ২০২১
  • রাত ১২:১৫

করোনা সঙ্কটে বেড়েছে সামাজিক সম্প্রীতি

করোনা সঙ্কটে বেড়েছে সামাজিক সম্প্রীতি
করোনা সংক্রমণ ঠেকাতে বিচ্ছিন্ন থাকার কথা বলা হলেও, আসলে নানাভাবে একে অপরের প্রতি সহযোগিতার হাত বাড়িয়েছে মানুষ।

যেকোনো সঙ্কট মানুষ আর সমাজকে বদলে দিয়েছে। সবসময় কাঁধে কাঁধ মিলিয়ে সঙ্কট মোকাবিলা করেছে মানুষ। করোনা সঙ্কটেও মানুষ একে অপরের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। দেশে করোনা সংক্রমণ শুরু হলে বেশ আতঙ্কিত হয়ে পড়ে সাধারণ মানুষ। তবে সময়ের সাথে সাথে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে।

শিক্ষার্থী থেকে শুরু করে সমাজের বিভিন্ন স্তরের মানুষ করোনা মোকাবেলায় নানা উদ্যোগ নেয়। বিশেষ করে তরুণরা এগিয়ে যায় সহযোগিতার হাত বাড়িয়ে। করোনায় অক্সিজেন সিলিন্ডারের সঙ্কট দেখা দিলে বিপদগ্রস্তদের পাশে দাঁড়ান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাদ বিন কাদের চৌধুরী। তার এই সহযোগিতা চলছে এখনো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষার্থী তানভির হাসান সৈকত। লকডাউনে কর্মহীন মানুষের মুখে আহার যুগিয়েছেন। এ কাজের জন্য পেয়েছেন জাতিসংঘের 'রিয়েল লাইফ হিরো'র স্বীকৃতি। সমাজ গবেষকরা বলছেন, করোনার সঙ্কটে নানা আঙ্গিকে বেড়েছে সামাজিক সম্প্রীতি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক তৌহিদুল হক বলেন, 'সঙ্কটটি যদি জীবন মরণের প্রশ্ন হয়ে দাঁড়ায় তখন মানুষ সহযোগিতার ক্ষেত্র বন্ধ করে দেয় বিষয়টি এমন না। বরং আরও সাবধান ও সতর্ক থেকে সহযোগিতা করতে চায়। পরিস্থিতি যখন সহজ হয়ে যায় বা পরিবেশ সহজ করে নিতে শিখবেন তখন সহযোগিতার ক্ষেত্রগুলো সহজ হয়ে যাবে।'

করোনা সঙ্কটে সামাজিক যোগাযোগ মাধ্যমেও মানুষ মানুষকে নানাভাবে সহায়তা করছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৬ই নভেম্বর, ২০২০


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন