সংস্কৃতি, শিক্ষা

ত্রিশালে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে চলছে ’কুয়াশাউৎসব’

Kamrul Islam Rubel

ডিবিসি নিউজ

বুধবার ৫ই জানুয়ারী ২০২২ ১২:০৬:২৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

‘সেই কুয়াশায় পাই যদি হঠাৎ তোমারে’ প্রতিপাদ্যে ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে চলছে দু'দিনব্যাপী ‘কুয়াশাউৎসব’।

ষড়ঋতু এই দেশে একেকটি ঋতু একেক ধরনের রূপ ও রং নিয়ে হাজির হয়। তবে, অন্য পাঁচটি ঋতুর তুলনায় শীতকাল আলাদা গুরুত্ব পেয়ে থাকে। তাই এই ঋতুতে উৎসব পার্বণের যেমন লেগেই থাকে তেমনি শীত উপভোগেও আয়োজনের কমতি থাকে না। শীত উপভোগ করতে এমনি এক ভিন্নধর্মী উদ্যোগ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের। শীতের আগমনকে একটু ব্যতিক্রমভাবে তুলে ধরতেই কুয়াশা উৎসবের আয়োজন করে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

এই উৎসবটি ২ দিন ব্যাপী কিন্তু আয়জনকে সফল করতে প্রায় একমাস ধরে প্রস্তুত হচ্ছে পুরো বিশ্ববিদ্যালয়। প্রচারণা থেকে শুরু করে মঞ্চ তৈরি, স্টল তৈরি, আলোকসজ্জা সবকিছু করেছে শিক্ষার্থীরা মিলে। শিক্ষক-শিক্ষার্থীরা দিনরাত পরিশ্রম করে কাজ করছে এ উৎসবকে স্বার্থক করার জন্য। 'কুয়াশা উৎসব'কে ঘিরে সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের মাঝেও বিরাজ করে উৎসব ও উদ্দীপনা। এ উৎসবকে কেন্দ্র করে ওই দু'দিন ক্যাম্পাসে মিশে যান সাবেক শিক্ষার্থীরা।

কোনও স্পন্সর ছাড়া গতবারের মতো এবারের কুয়াশা উৎসবও আয়োজিত হচ্ছে উৎসব বন্ধুদের অর্থ দিয়ে। তাছাড়া সবার সহযোগীতা তো আছেই। ৫ ও ৬ই জানুয়ারি এই দুইদিন ধরে অনুষ্ঠিত হবে ‘কুয়াশা উৎসব’। থাকেছে আদিবাসী নৃত্য, কাজী নজরুল ইসলামকে উৎসর্গ করে নৃত্য, গান ও কবিতা। এছাড়াও চলচ্চিত্র প্রদর্শনী, লোক গান, গানের দল, বেহুলা লোকনৃত্য, কীর্তনসহ নানা আয়োজন।

আরও পড়ুন