আন্তর্জাতিক, বিনোদন, ইউরোপ

কানের 'আঁ সার্তেইন রিগা' বিভাগে বিজয়ী 'আনক্লেনচিং দ্যা ফিস্টস'

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ১৭ই জুলাই ২০২১ ০৪:০৯:৩২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

কান চলচ্চিত্র উৎসবের 'আঁ সার্তেইন রিগা' বিভাগের সেরা চলচ্চিত্র রাশিয়ার চলচ্চিত্র পরিচালক কিরা কোভালেনকো'র 'আনক্লেনচিং দ্যা ফিস্টস'। শুক্রবার রাতে কানের পালে দে ফেস্টিভাল ভবনের সালে দুবুসি থিয়েটারে বিজয়ীদের নাম ঘোষণা করেন বিচারকরা।

এই বিভাগে প্রতিযোগিতা করে রেহানা মরিয়ম নূর যা কানের অফিশিয়াল সিলেকশন বিভাগে অংশ নেয়া প্রথম বাংলাদেশি চলচ্চিত্র। কান চলচ্চিত্র উৎসবের 'আঁ সার্তেইন রিগা' বিভাগে প্রতিযোগিতা করে আবদুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত রেহানা মরিয়ম নূর।  শেষ পর্যন্ত পুরস্কার জিততে না পারলেও প্রথম প্রদর্শনীতেই মুগ্ধতা ছড়ায় চলচ্চিত্রটি।

স্ট্যান্ডিং ওভেশন দিয়ে রেহানা মরিয়ম নূরের কলাকুশলীদের প্রতি সম্মান জানান চলচ্চিত্র প্রেমী ও চলচ্চিত্র বোদ্ধারা।  ব্যাপক প্রশংসিত হয় কানে প্রথমবারের মত বাংলাদেশের হয়ে লড়াই করা এই চলচ্চিত্রটি।

এই বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিয়েছে রাশিয়ান নির্মাতা কিরা কোভালেনকোর চলচ্চিত্র ‘আনক্লেচিং দ্য ফিস্টস’।

জুরি পুরস্কার পেয়েছে সেবাশ্চিয়ান মেইজের গ্রেট ফ্রিডম।  সেরা পারফরম্যান্স এর পুরস্কার পেয়েছে হাফসিয়া হার্জির বনে মেরে।  সাহসী কাজের খেতাব পেয়েছে  তেওডোরা আনা মিহাইয়ের লা সিভিল।  ল্যাম্ব, ভ্লাদিমির জোহ্যানসনের ল্যাম্ব পেয়েছে সেরা মৌলিক কাজের পুরস্কার।  স্পেশাল মেনশন হিসেবে পুরস্কার জিতেছে তাতিয়ানা হুয়েজো'র নোচে দে ফুয়েগো।

বিভিন্ন দেশের মোট ২০টি চলচ্চিত্র প্রতিদ্বন্দ্বিতা করে এই বিভাগে। আজ পর্দা নামবে কান চলচ্চিত্র উৎসবের ৭৪ তম আসরের। রাতে ঘোষণা করা হবে কানের সর্বোচ্চ পুরস্কার পাম দ'অর বিজয়ীর নাম। 

আরও পড়ুন