• বুধবার, ২০ অক্টোবর ২০২১
  • দুপুর ২:১১

কান উৎসবে আজ প্রদর্শিত হচ্ছে বাংলাদেশি সিনেমা

কান উৎসবে আজ প্রদর্শিত হচ্ছে বাংলাদেশি সিনেমা
কাল চলচিত্র উৎসবে আজ প্রদর্শিত হচ্ছে বাংলাদেশি সিনেমা 'রেহানা মারিয়ম নূর'।

শুরু হয়েছে বিশ্ব সিনেমার আভিজত্যপূর্ণ কান চলচ্চিত্র উৎসব। এই আয়োজনে আজ প্রদর্শিত হবে বাংলাদেশি সিনেমা 'রেহানা মারিয়ম নূর'। প্রথমবারের মতো মূল পর্বে বাংলাদেশের কোনো চলচ্চিত্রের এই অংশ গ্রহণ।

কান চলচ্চিত্র উৎসবের ৭৪ তম আসরের সারা বিশ্ব থেকে চলচ্চিত্র সংশ্লিষ্টরা জড়ো হয়েছেন ফ্রান্সের কানে। এবারের উৎসবে দুই পর্বে প্রদর্শিত হবে ৪৪ টি চলচ্চিত্র। উৎসবের দ্বিতীয় দিন আজ। আর আজই কানের অফিসিয়াল বিভাগ আ সার্তেইন রিগার্দে এ স্থান পাওয়া চলচ্চিত্র 'রেহানা মরিয়ম নূর' প্রদর্শিত হচ্ছে। প্রথমবারের মত মূল আয়োজনে অংশ নিচ্ছেন বাংলাদেশের কোন সিনেমা।

ডেবুসি থিয়েটারে ছবিটির ওয়াল্র্ড প্রিমিয়ার হয়। এর পরিচালক আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও কেন্দ্রীয় চরিত্রের আজমেরী হক বাঁধন এখন ফ্রান্সে।

মঙ্গলবার, কানের উদ্বোধন হয়েছে  লিওস ক্যারাক্সের 'আনেত্তে' সিনেমাটির মাধ্যমে। ক্যারাক্সের প্রথম ইংরেজী সিনেমা এটি। সঙ্গীতময় এ চলচ্চিত্রে মূল ভূমিকায় অভিনয় করেছেন অ্যাডাম ড্রাইভার ও মারিয়ন কোটিয়ার্ড।

চলচ্চিত্র সংশ্লিষ্টদের অংশগ্রহণে গ্ল্যামার দুনিয়া ঝলকানির দেখা মিলল দীর্ঘ দিন পর। দীর্ঘ দেড় বছর ইউরোপে বড় কোনও উৎসব হয়নি। এবারের কানের ১২ দিনের বিশাল উৎসব যেন আলোকচ্ছটা নিয়ে হাজির হয়েছে শহরে।

এবারের উৎসব উদ্বোধন করেন মার্কিন পরিচালক স্পাইক লি, স্প্যানিশ পরিচালক পেড্রো আলমডোভার , মার্কিন অভিনেত্রী জোডি ফস্টার ও দক্ষিণ কোরিয়ার পরিচালক বং জুন হো।

করোনা মহামারি শুরুর পর এটাই প্রথম কোনও চলচ্চিত্র উৎসব যা প্রায় স্বাভাবিকভাবে অনুষ্ঠিত হচ্ছে। আর এমন একটি উৎসবে যোগ দিতে মুখিয়ে ছিলেন তারকারা। আর তাইতো এক ঝাঁক তারকার দেখা মিলেছে এ উৎসবে। উৎসব চলবে ১৭ ই জুলাই পর্যন্ত।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৭ই জুলাই, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন