বাংলাদেশ, অর্থনীতি, রাজধানী

কালো টাকা সাদা করার সুযোগ বাড়ানো হয়নি

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ৩রা জুন ২০২১ ০৯:২৩:৩৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বিশেষ সুবিধায় কালো টাকা সাদা করার সুযোগ চলতি অর্থবছরেই শেষ হচ্ছে। আগামী অর্থবছরের (২০২১-২২) ঘোষিত বাজেটে এই সুযোগ রাখা হয়নি।

তবে কালো টাকা সাদা করার সুবিধা বাতিল হলেও একেবারে শেষ হচ্ছে না। আগের মতো নির্ধারিত করের অতিরিক্ত জরিমানা দিয়ে কালোটাকা সাদা করার পদ্ধতি বহাল থাকছে।

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এই প্রস্তাব করা হয়েছে। তবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার সুযোগ থাকা না থাকা সম্পর্কে বিশেষ কিছু বলেননি। অর্থবিলেও এ সম্পর্কে তেমন কিছুর উল্লেখ নেই।

চলতি অর্থবছরের (২০২০-২১) বাজেটে বিশেষ ‘সুযোগ হিসাবে’ ১০ শতাংশ কর দিয়ে অপ্রদর্শিত অর্থ বা কালোটাকা পুঁজিবাজারে বিনিয়োগ, নগদ অর্থ, স্থায়ী আমানত, জমি-ফ্ল্যাট রিটার্নে দেখানো তথা সাদা করার সুযোগ দেয়া হয়। আগামী ৩০শে জুন পর্যন্ত এ সুযোগ রয়েছে।

মাত্র ১০ শতাংশ সুদে কালো টাকা সাদা করার বিশেষ সুবিধা নিয়ে তীব্র সমালোচনা হয়েছে। সুশীল সমাজ ও গবেষণা প্রতিষ্ঠানগুলো এর তীব্র বিরোধিতা করেছে। এমনকি বেশ কয়েকটি ব্যবসায়ী সংগঠন ও ব্যবসায়িক নেতা পর্যন্ত এই সুবিধার তীব্র সমালোচনা করেছেন।

এমনকি জাতীয় রাজস্ব বোর্ডও (এনবিআর) এই সুবিধার বিপক্ষে অবস্থান নেয় বলে জানা যায়। এই বাস্তবতায় কালো টাকা সাদা করার বিশেষ সুযোগ আর বাড়ানো হয়নি।

আরও পড়ুন