• বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর ২০১৯
  • সকাল ৫:২৪

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশেই থাকবে বেইজিং

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশেই থাকবে বেইজিং
চেনা অবস্থানে ফিরল চিন

মঙ্গলবারই কাশ্মীর ইস্যুতে ভারতের পাশে দাঁড়িয়েছিল চিন। বেইজিংয়ের বার্তা ছিল, ভারত এবং পাকিস্তানকে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই কাশ্মীরের সমস্যার সমাধান করতে হবে। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যেই কার্যত উল্টো অবস্থান নিয়ে সরাসরি পাকিস্তানের পাশে দাঁড়ালেন শি জিনপিং। বুধবার চিনের প্রেসিডেন্ট বলেছেন, কাশ্মীর পরিস্থিতির উপর নজর রাখছেন তাঁরা। এই ইস্যুতে বেইজিং যে পাকিস্তানের পাশেই দাঁড়াবে, সেটাও স্পষ্ট করে দিয়েছেন শি জিনপিং।

বর্তমানে বেইজিং সফরে রয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। ইতিমধ্যেই চিনা প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর বৈঠক হয়েছে। বুধবার ছিল প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক। চিনের সংবাদ মাধ্যম জিনহুয়া নিউজের খবর, ওই বৈঠকেই শি জিনপিং বলেছেন, ‘‘কোনটা ঠিক কোনটা ভুল, সেটা স্পষ্ট।’’ কাশ্মীর পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে এবং বেইজিং ইসলামাবাদের পাশেই থাকবে— এমন আশ্বাসও শি জিনপিং ইমরানকে দিয়েছেন বলে জিনহুয়া নিউজ সূত্রে জানাযায়।

শি জিনপিং আরও বলেন , ‘‘আন্তর্জাতিক বা আঞ্চলিক পরিস্থিতিতে যে পরিবর্তনই আসুক, পাকিস্তানের সঙ্গে চিনের বন্ধুত্ব কখনওই ভাঙেনি, বরং পাথরের মতো দৃঢ় থেকেছে। বেজিং-ইসলামাবাদ পারস্পারিক সহযোগিতাও সব সময়ই রয়েছে।’’

শনিবার দুই দিনের সফরে ভারত যাবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ১১ ও ১২ই অক্টোবর চেন্নাইয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন চীনা প্রেসিডেন্ট। দুই নেতা দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে মতবিনিময় এবং চীন-ভারত উন্নয়ন অংশীদারিত্ব নিয়ে কথা বলবেন বলে বুধবার এক বিবৃতিতে জানিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। মোদী ও শি গত বছর চীনের উহানে প্রথমবারের মতো অনানুষ্ঠানিক এক শীর্ষ সম্মেলনে মিলিত হয়েছিলেন।


 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৯ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ বুধবার, ৪ঠা ডিসেম্বর, ২০১৯ সকাল ০৯:৫৪


সর্বশেষ

আরও পড়ুন