ফুটবল

কিংবদন্তী ফুটবলার ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকী আজ

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৫শে নভেম্বর ২০২১ ০৩:০৮:৩০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তী দিয়েগা ম্যারাডোনার প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের আজকের দিনে ৬০ বছর বয়সে মারা যান তিনি।

চলে গেছেন তিনি, কেটে গেছে পুরো একটি বছর। তবু যেন বিশ্বাস হবার নয়, আর্জেন্টাইন ফুটবল ঈশ্বর নেই আমাদের মাঝে।

গেল বছর ঠিক এই দিনেই জীবনের ডাগআউট ছেড়ে চলে যান দিয়েগো আরমান্ডা ম্যারাডোনা। এল দিয়েগোর প্রথম প্রয়ান দিবসে কতো শত আয়োজন তার স্মরণে।

ইতালির নাপোলসে মূর্তি উন্মোচন, আর্জেন্টিনায় হচ্ছে প্রমাণ্যচিত্র নির্মাণ। সারা পৃথীবির ক্রীড়াপ্রেমীরা তাকে স্মরণ করছেন শ্রদ্ধাভরে। 

ম্যারাডোনার জন্য এমন শ্রদ্ধা অস্বাভাবিক কিছুও নয়। ফুটবল ক্যারিয়ারে তিনি যা করেছেন তা কজন পারে? আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে শেষ চুমুটা তো তিনিই দিয়েছেন। নাপোলির মতো অক্ষ্যাত ক্লাবকে করেছেন ইতালিয়ান লিগ চ্যাম্পিয়ন। পরিচয় করিয়ে দিয়েছেন ফুটবল দুনিয়ার কাছে। বার্সার জার্সিতে খেলে রিয়াল মাঠ থেকে ফিরেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ফ্যানদের অভিবাদন নিয়ে। ক'জনের ভাগ্যে জোটে এসব?

একই ম্যাচে ইতিহাসের সবচেয়ে বিতর্কিত ও শতাব্দির সেরা গোলও করেছেন ঐ ম্যারাডোনা।    

এল দিয়েগোর অর্জন আর বীরত্বের গল্প সত্যিই বলে শেষ করা সম্ভব নয়। ফুটবল মাঠের বাইরের বিল্পবী ম্যারাডোনাও ইতিহাসের অংশ। তাই তো ফুটবল মাঠের বাইরেও আছে তার আলাদা একটা পরিচয়। 

ম্যারাডোনাকে নিয়ে আছে কিছু বিতর্কও, তবে তার অর্জন আর বীরত্বের সামনে ওসব বড়ই ঠুনকো। তাই তো পৃথিবীর বুকে ফুটবল ঈশ্বরের কোটি কোটি ভক্তরা এখনো বিশ্বাস করতে পারে না, ম্যারাডোনা চলে গেছেন। 

আসলে ম্যারাডোনারা তো কখনোই যাওয়ার নয়, মানুষের হৃদয়ে তিনি বেঁচে থাকবেন চিরকাল। উচ্চারিত হতে থাকবে শত শত অর্জনের গল্প। অনুপ্রেরণায় এগিয়ে যাবে নতুন পৃথিবী। 

আরও পড়ুন