আন্তর্জাতিক, ইউরোপ

কুকরের পর এবার বিড়ালের শরীরেও করোনা

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ৩০শে মার্চ ২০২০ ০৯:২৭:৫৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বেলজিয়ামে এক পোষা বিড়াল করোনা আক্রান্ত হয়েছে। বিড়ালটির মালিক করোনাভাইরাসে আক্রান্ত হবার পর বিড়ালটির শরীরেও করোনা শনাক্ত হলো বলে দেশটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। দ্যা জাপানটাইম জানায়।

এর আগে, হংকংয়ে করোনাভাইরাসে আক্রান্ত এক নারীর পোষা দুটি কুকুরের দেহে এই ভাইরাস ধরা পড়ে ব। ৬০ বছর বয়সী ওই নারী করোনায় আক্রান্ত বলে গত ১২ই ফেব্রুয়ারি নিশ্চিত হন চিকিৎসকরা। এরপর আক্রান্ত হয় তার একটি কুকুর। তারপর তার পোষা আরেকটি কুকুরের শরীরেও এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেল। সাউথ চায়না মর্নিং পোস্ট এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে।

বেলজিয়ামের স্বাস্থ্য কর্মকর্তারা বলেছেন, করোনায় আক্রান্ত মালিকের কাছ থেকে পোষা বিড়ালের শরীরে এই ভাইরাস সংক্রমিত হয়েছে। তবে মানুষ থেকে প্রাণীতে সংক্রমণের হার খুবই কম।

বেলজিয়ামের ফেডারেল পাবলিক সার্ভিস হেলথের ভাইরোলজিস্ট স্টিভেন ভ্যান গুচট বলেন, সম্প্রতি ভেটেরিনারি মেডিসিন অনুষদ থেকে একটি বিড়ালে করোনাভাইরাস সংক্রমণের ঘটনা সম্পর্কে তথ্য জানানো হয়েছে। বিড়ালটি তার মালিকের কাছেই থাকত। এটির দেহে সংক্রমণের উপসর্গ দেখা দেওয়ার এক সপ্তাহ আগে তার মালিকের করোনাভাইরাসের উপসর্গ দেখা যায়।

আরও পড়ুন