রাজনীতি, বিশেষ প্রতিবেদন

কোন্দল মিটিয়ে আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করাই মূল চ্যালেঞ্জ

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

শুক্রবার ১৭ই সেপ্টেম্বর ২০২১ ০৯:১৭:০৬ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আগামী নির্বাচনের আগে আওয়ামী লীগকে ঐক্যবদ্ধ করাই এখন দলটির মূল চ্যালেঞ্জ।

দলের মধ্যে কাউকেই নিজস্ব বলয় তৈরি করতে দেয়া হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগ নেতারা। তৃণমূলে কোন্দল মেটাতে তাই আবারও সাংগঠনিক সফর শুরু হচ্ছে। ডিবিসি নিউজের সাথে আলাপকালে এমনটাই জানিয়েছেন দলটির নেতারা।

৯ই সেপ্টেম্বর গণভবনে আওয়ামী লীগ কার্যনির্বাহী সংসদের সভায় তুণমুলের সাংগঠনিক দুরাবস্থার নানা চিত্র তুলে ধরেন বিভাগীয় সাংগঠনিক সম্পাদকেরা। 

প্রতিবেদনে উঠে আসে জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকদের মধ্যে দ্বন্দ্ব, সংসদ সদস্যদের দলীয় সাংগঠনিক বিষয়ে প্রভাব বিস্তার, দীর্ঘদিন সম্মেলন না হওয়াসহ নানা বিষয়। তবে দলটির নেতারা মনে করেন, কোন্দল অবশ্যই সমাধানযোগ্য।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন বলেন, মনোনয়নের আগে যারা এমপি আছেন তারা চেষ্টা করবে তাদের এমপি পদ ধরে রাখা। আবার কিছু নেতা চেষ্টা করবেন এমপি মনোনয়ন পাওয়ার। মূলত এ বিষয়টি নিয়েই প্রতিযোগিতা-প্রতিদ্বন্দিতা আছে। কোন্দল মেটানো সম্ভব, আমরা এলাকা এলাকায় প্রতিনিধি করে এসব কোন্দল মেটানোর পদক্ষেপ নিয়েছি।

এ বিষয়ে দলটির আরেক সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন বলেন, মাদারিপুর আওয়ামী লীগে সাংগঠানিক কোন সমস্যা নেই, তবে নেতৃত্বে প্রতিযোগিতা-প্রতিদ্বন্দিতা আছে। এছাড়া নরসিংদি জেলায়ও একটু সমস্যা ছিল সেখানে আমরা ইতিমধ্যে সম্মেলন করেছি। এখন আর সমস্যা নেই বললেই চলে। আমরা সাংগঠনিকভাবে আগামি নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছি।

দলে সবাই যেন মিলেমিশে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে পারে তা নিশ্চিত করতে ইতিমধ্যেই কাজ শুরু হয়েছে বলে জানান জেষ্ঠ্য নেতারা। 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান বলেন, শুধু এমপি না যারাই দলের মধ্যে একটা নিজস্ব বলয় তৈরি করার চেষ্টা করছে সবাইকে বলা হয়েছে আমাদের একমাত্র আস্থার জায়গা হচ্ছে বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনা। সুতরাং ঘরের ভেতর আবার ঘর বানিয়ে কেউ কোন ধরনের লাভবান হতে পারবে না। এগুলো যারা যারা করছে বলে বিবেচিত হয়েছে সবাইকে সতর্ক করা হয়েছে।

আগামী ১৮ই সেপ্টেম্বর দলের সম্পাদকমণ্ডলীর সভায় প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলেও জানান তারা।

আরও পড়ুন