• শনিবার, ১৭ এপ্রিল ২০২১
  • বিকাল ৬:১০

কোভ্যাক্সের ১ কোটি ৯ লাখ ডোজ টিকা পাচ্ছে বাংলাদেশ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছ থেকে কোভ্যাক্সের ১ কোটি ৯ লাখ ডোজ টিকা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী।
সংবাদ সম্প্রসারণ

বুধবার (৩ মার্চ) সকালে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান। এ সময় তিনি আরও জানান, 

তিনি আরও জানান, বেসরকারি সংস্থাগুলোকে সরকার অনুমতি দিলে, তারা নিজেদের টাকা দিয়ে টিকা আনতে পারবে। তবে যারা তাদের কাছ থেকে টিকা নিতে চায়, তারা কিনে নেবে নাকি বিনামূল্যে পাবে, সেটি সংস্থাগুলোর ওপর নির্ভর করবে।

এ পর্যন্ত ৩৩ লাখের বেশি মানুষকে টিকা দেয়া হয়েছে এবং ৪৫ লাখ মানুষ টিকার জন্য নিবন্ধন করেছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'টিকা নিয়ে কোনও অসঙ্গতি নেই। টিকা ব্যবস্থাপনায় সরকার সফল। তবে, সরকার এ সুনাম ধরে রাখতে চায়।'  বাংলাদেশের টিকাদান কর্মসূচির ব্যবস্থাপনায় আন্তর্জাতিক মহলও সন্তুষ্ট বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

টিকা বেশি থাকলে সকলে টিকাদান কর্মসূচির আওতায় আনা হবে এবং শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে সংশ্লিষ্ট সকলকে টিকা দেয়া হবে। এছাড়া দেশে অবস্থানরত বিদেশি এবং বন্দরগুলোতে কর্মরতদের টিকার আওতায় আনা হবে বলেও জানান মন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, 'সব ঠিক থাকলে আগামী জুন-জুলাই পর্যন্ত ৪ কোটি ডোজ টিকা মজুদ থাকবে। কিন্তু, কোনও কারণে টিকা প্রাপ্তিতে পরিবর্তন আসলে ব্যবস্থাপনাতেও পরিবর্তন আসবে।' এখন থেকে ১৫ দিন পর পর টিকা ব্যবস্থাপনা নিয়ে সর্বশেষ তথ্য দিবে সরকার।

এদিকে, সকালে রাজধানীর তেজগাঁওয়ে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব আব্দুল মান্নান বলেন, 'সিঙ্গেল ডোজ টিকার জন্য যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান জনসন এন্ড জনসনের সাথে যোগাযোগ চলছে।' একইসঙ্গে, টিকা গ্রহণে আগ্রহ বাড়ায় আরও ৩ কোটি ডোজ টিকা কেনার জন্য ভারতের প্রতিষ্ঠান সেরামের সাথে যোগায়োগ করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

দেশের ৮০ শতাংশ মানুষকে করোনার টিকার আওতায় আনা হবে বলেও মন্তব্য করেন আব্দুল মান্নান।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৩রা মার্চ, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন