আন্তর্জাতিক, ইউরোপ, অন্যান্য

'ক্যান্সারের অস্ত্রোপচারের জন্য সাময়িক ক্ষমতা ছাড়তে পারেন পুতিন'

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

বুধবার ৪ঠা মে ২০২২ ০৭:৪৭:৩৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ক্যান্সারে আক্রান্ত এবং তাকে ক্যান্সার থেকে মুক্তি পেতে অস্ত্রোপচার করাতে হবে।

ক্যানসারের চিকিৎসার জন্য অস্ত্রোপচার করাতে সাময়িকভাবে ক্ষমতা ছাড়তে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটির নিরাপত্তা কাউন্সিলের সেক্রেটারি নিকোলাই পাত্রশেভকে ক্ষমতা হস্তান্তর করতে পারেন।  মার্কিন গণমাধ্যম দ্য নিউ ইয়র্ক পোস্টের এক প্রতিবেদনেও এ তথ্য উঠে এসেছে।  

রাশিয়ার সাবেক এক গোয়েন্দার বরাত দিয়ে এই দাবি করেছে গণমাধ্যমটি। ক্যান্সারের অস্ত্রোপচারের পর কিছুদিন বিশ্রামে থাকতে হবে পুতিনকে। ফলে নিকোলাই প্যাত্রুশেভ ২-৩ দিনের জন্য রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করবেন। খবর অনুযায়ী, পুতিনের অস্ত্রোপচারের তারিখ এখনও ঠিক হয়নি এবং এ নিয়ে আলোচনা চলছে। জরুরিভিত্তিতে যে পুতিনকে অপারশনের টেবিলে যেতে হচ্ছে তাও নয়, তবে বেশি দেরিও করা যাবে না। জানা গেছে, এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে এই অস্ত্রোপচার হওয়ার কথা ছিল, তবে ইউক্রেন যুদ্ধের পরিস্থিতিতে তা পিছিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া পুতিন পার্কিনসন্স রোগে আক্রান্ত বলেও দাবি করেছে নিউ ইয়র্ক পোস্ট। তবে, এ দাবির সত্যতা নিশ্চিত করেননি মার্কিন কর্মকর্তারা। গেল মাসে রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বৈঠকের সময় পুতিনকে শক্ত করে টেবিল ধরে রাখতে দেখা যায়। এসময় তার হাতও কাঁপতে দেখা যায়। এরপর থেকেই তার অসুস্থতার বিষয়ে নানা জল্পনা কল্পনা শুরু হয়। তবে, পশ্চিমা গণমাধ্যমে এসব অনুমানের বিষয়ে এখনও কোনো মন্তব্য করেনি ক্রেমলিন। 

আরও পড়ুন