• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ১:৩৫

ক্যাসিনো ছেড়ে টমেটো চাষ করুন: কৃষিমন্ত্রী

ক্যাসিনো ছেড়ে টমেটো চাষ করুন: কৃষিমন্ত্রী
ক্যাসিনো ছেড়ে টমেটো চাষ করার পরামর্শ দিয়েছেন কৃষিমন্ত্রী।

অবৈধ ব্যবসা-বাণিজ্য ও ক্যাসিনো ছেড়ে টমেটো চাষের মতো লাভজনক পেশায় নিয়োজিত হওয়ার পরামর্শ দিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। আজ বৃহস্পতিবার, সাতক্ষীরার তালা উপজেলার নগরঘাটা ইউনিয়নে গ্রীষ্মকালীন টমেটো ক্ষেত পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে কৃষিমন্ত্রী এ পরামর্শ দেন।

তিনি বলেন, কিছু কিছু মানুষ বিভিন্ন দলের নাম ব্যবহার করে ক্যাসিনো ব্যবসা গড়ে তুলছে। তাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিতে হবে টমেটো চাষ করে লাভবান হওয়া যায়। তাই ক্যাসিনো ব্যবসা ছেড়ে টমেটো চাষে আসুন। এ ব্যবসায় হাতে হাতকড়া পড়তে হয় না।'

মন্ত্রী আরও বলেন, 'দেশের দক্ষিণের জেলা সাতক্ষীরা। এখানে লবণাক্ততার প্রভাব রয়েছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে এখানে লবণাক্ততা আরও বাড়ছে। তারপরেও, আমাদের কৃষি গবেষকরা উচ্চ ফলনশীল টমেটো জাত উদ্ভাবন করে সাফল্য পেয়েছেন। এখানকার কৃষকরা এই ফসল চাষ করে সাফল্যের মুখ দেখেছেন।'

এ সময় তিনি আরও বলেন, উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনের মাধ্যমে পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ আগামীতে স্বয়ংসম্পূর্ণ হবে। এছাড়া, আগামী বছর প্রান্তিক পর্যায়ে কৃষকদের কাছে থেকে ধান ক্রয় করে ন্যায্য মূল্য নিশ্চিত করা হবে বলেও জানান কৃষিমন্ত্রী।

আরেক প্রশ্নের জবাবে ড. আব্দুর রাজ্জাক বলেন, 'আগামী কমিটিগুলোতে আওয়ামী লীগে অনুপ্রবেশকারীদের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হবে।' আর দুর্বৃত্ত যেই হোক না কেন তাকে ছাড় দেয়া হবে না বলেও মন্তব্য করেন।

এর আগে, সাতক্ষীরা নগরঘাটা মাঠে উচ্চফলনশীল জাতের টমেটো ক্ষেত পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৩রা অক্টোবর, ২০১৯
আপডেটঃ বুধবার, ২৩শে অক্টোবর, ২০১৯ রাত ০৮:৪২


সর্বশেষ

আরও পড়ুন