বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা

কয়েক সপ্তাহে ইউরোপের অর্ধেক মানুষ ওমিক্রনে আক্রান্ত হবে

Sadat Shahed

ডিবিসি নিউজ

বুধবার ১২ই জানুয়ারী ২০২২ ০৫:৩৫:২৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে ইউরোপের অর্ধেক মানুষ করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হবে। এমন সতর্ক বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

২০২২ সালের প্রথম সপ্তাহে ইউরোপজুড়ে প্রায় ৭০ লাখ মানুষ ওমিক্রনে সংক্রমিত হয়। এরই ভিত্তিতে এমনটা অনুমান করছে বিশ্ব সংস্থাটি। দুই সপ্তাহের ব্যবধানে এ অঞ্চলে সংক্রমণের সংখ্যা দ্বিগুণের বেশি বৃদ্ধি পেয়েছে।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় অঞ্চলের পরিচালক ড. হ্যানস ক্লুগ সিয়াটল ভিত্তিক ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স এন্ড ইভোল্যুশনের উদ্ধৃতি দিয়ে বলেন, আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে এ অঞ্চলের ৫০ শতাংশ জনসংখ্যা ওমিক্রণে আক্রান্ত হবে।

তিনি আরও বলেন, বর্তমানে এ অঞ্চলে ওমিক্রন সংক্রামণের জোয়ারের ঢেউ পশ্চিম থেকে পূর্ব দিকে বয়ে যাচ্ছে। এই অঞ্চলের দেশগুলি ২০২১ সালের শেষ অবধি করোনা ভাইরাসের ডেল্টা ধরণ মোকাবেলা করেছে। 

তার মতে, ভাইরাসটি পশ্চিমা দেশগুলি থেকে বলকান অঞ্চলে ছড়িয়ে পড়ছে। ফলে ইউরোপীয় এবং মধ্য এশিয়ার দেশগুলি ‘তীব্র চাপের’ মধ্যে রয়েছে।

এখন কীভাবে দেশগুলি তা মোকাবেল করবে তা নির্ভর করছে মহামারির পরিস্থিতি, প্রাপ্ত সম্পদ, টিকা গ্রহণের অবস্থা এবং আর্থ-সামাজিক প্রেক্ষাপটের ওপর।

সাম্প্রতিক গবেষণা বলছে, ওমিক্রণ কোভিডের অতি-সংক্রামক একটি ধরণ। এতে তুলনামূলকভাবে গুরুতর অসুস্থতার হার কম হলেও টিকা গ্রহণের পরেও আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে।

গত সোমবার যুক্তরাজ্যে আরও ১,৪২,২২৪ জনের করোনা শনাক্ত এবং ৭৭ জনের মৃত্যু হয়েছে। এদিকে, পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ডে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে প্রায় ১ লাখ লোকের মৃত্যু হয়েছে।

এদিকে দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে রাশিয়ায় দৈনিক আক্রান্তের সংখ্যা এক লাখে পৌঁছাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটি।

গত সোমবার ফাইজার জানিয়েছে, ওমিক্রণ প্রতিরোধে মার্চের মধ্যে বিশেষায়িত টিকা উৎপাদন করতে চলেছে প্রতিষ্ঠানটি। তবে এর প্রয়োজনীয়তা রয়েছে কিনা তা নিয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখনই নিশ্চিত নন।

 তথ্যসূত্র: বিবিসি।

আরও পড়ুন