• শুক্রবার, ২৮ জানুয়ারি ২০২২
  • রাত ১:৫৩

গুজরাটে বিশাল বিনিয়োগ মুকেশ আম্বানির

গুজরাটে বিশাল বিনিয়োগ মুকেশ আম্বানির
মোদীর রাজ্য গুজরাটে আট হাজার কোটি ডলারের বিশাল বিনিয়োগ করেছেন মুকেশ আম্বানি।নবায়নযোগ্য জ্বালানি উৎপাদনে এই বিনিয়োগ করা হয়েছে বলে জানিয়েছে রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। 

রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড আরও জানায়, এই বিশাল অঙ্কের বিনিয়োগের ফলে রাজ্যটিতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অন্তত ১০ লাখ মানুষের কর্মসংস্থান হবে।

 কোম্পানিটি এক বিবৃতিতে আরও জানিয়েছে, গুজরাটকে নেট-জিরো এবং কার্বন মুক্ত করতে ১০০ গিগাওয়াট নবায়নযোগ্য শক্তির বিদ্যুৎকেন্দ্র এবং গ্রিন হাইড্রোজেন ইকো-সিস্টেম উন্নয়নের জন্য আগামী ১০ থেকে ১৫ বছরে আরও পাঁচ লাখ কোটি রুপি বিনিয়োগ করবে তারা।  

রিল্যায়েন্স ইন্ডাস্ট্রিজ ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে (এসএমই) সহায়তা করতে একটি ইকো-সিস্টেম তৈরি করবে যারা নতুন প্রযুক্তি গ্রহণ এবং ব্যবহারে সহায়তা করবে। এরই মধ্যে গুজরাটের ঢোলেরা, কুচ ও বানাসকাঁথায় জমি দেখা শুরু করেছে কোম্পানিটি।

এছাড়া সংস্থাটি সৌরকোষ, ইলেকট্রোলাইজার, ব্যাটারিসহ সংশ্লিষ্ট পণ্য উৎপাদন কেন্দ্রগুলোতে ৬০ হাজার কোটি রুপি বিনিয়োগ করবে। আগামী তিন থেকে পাঁচ বছরের মধ্যে ২৫ হাজার কোটি রুপি বিনিয়োগ করা হবে এই প্রকল্পগুলোতে। এর পাশাপাশি জিও-র নেটওয়ার্কের আপগ্রেডেশনে সাড়ে সাত হাজার কোটি রুপি বিনিয়োগ করবে তারা।

এশিয়ার শীর্ষ ধনকুবের মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ প্রায় ৯ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার। জানা গেছে, বিদেশে বিনিয়োগের পাশাপাশি এখন অভ্যন্তরীণ বিনিয়োগেও আরও মনোযোগী মুকেশ আম্বানির বিভিন্ন প্রতিষ্ঠান।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৪ই জানুয়ারী, ২০২২


সর্বশেষ

আরও পড়ুন