• শনিবার, ০৬ জুন ২০২০
  • সকাল ৫:১০

গ্লাভস ব্যবহার করতে হবে সঠিক নিয়মে, নয়তো থেকে যাবে ঝুঁকি!

গ্লাভস ব্যবহার করতে হবে সঠিক নিয়মে, নয়তো থেকে যাবে ঝুঁকি!
বিশ্বের প্রায় সব দেশেই হানা দিয়েছে করোনাভাইরাস। প্রতিদিনই বাড়ছে মৃত্যুর সংখ্যা। প্রায় দুই লক্ষ মানুষ মারা গেছেন এই প্রাণঘাতী রোগে।

বাংলাদেশে সংক্রমণের পর থেকে মোট ১১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, এ পর্যন্ত দেশে মোট করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩,৩৮২ জন। করোনা সংক্রমণ থেকে বাঁচতে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভসের ব্যবহার বেড়ে গিয়েছে অনেকটাই। দোকান, বাজার করার ক্ষেত্রে অনেকেই গ্লাভস ব্যবহার করছেন। কিন্তু সঠিক পদ্ধতি মেনে গ্লাভস ব্যবহার না করলে ভাইরাসের সংক্রমিত হওয়ার একটা ঝুঁকি কিন্তু থেকেই যায়। তাই গ্লাভস ব্যবহারের ক্ষেত্রে কতগুলি বিষয় অবশ্যই মাথায় রাখা জরুরি।

বিভিন্ন ধরনের উপাদান দিয়ে তৈরি হয় এই গ্লাভস। গ্লাভস পরে হয়তো হাতে জীবানুর ছোঁয়া লাগবে না, তবে সেগুলি লেগে থাকবে গ্লাভসের গায়ে। আর গ্লাভসের সিলিকন, পলিথিন বা রাবারের উপরেই এই ভাইরাস দীর্ঘক্ষণ বেঁচে থাকে। গ্লাভস পরে থাকা অবস্থায় যে সামগ্রীতে আপনি হাত দিচ্ছেন, তাতেই ছড়িয়ে পড়ছে ভাইরাসকণা।

এদিকে, গ্লাভস পরা থাকলেও সেটা খুলেও হাত অবশ্যই ধোয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। গ্লাভস খোলার ক্ষেত্রেও একটি নির্দিষ্ট পদ্ধতি রয়েছে। এক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হলো, দুটি আঙুলের সাহায্যে হাতের কব্জির সামনে থাকা গ্লাভসের অংশ টেনে সেটি খোলা উচিত। তারপর তা সঠিক জায়গায় ফেলে দিতে হবে বা ভাল করে ধুয়ে নিতে হবে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২২শে এপ্রিল, ২০২০
আপডেটঃ শুক্রবার, ৫ই জুন, ২০২০ রাত ১০:৫১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন