• শনিবার, ১৫ মে ২০২১
  • রাত ১১:০৬

চট্টগ্রাম বিভাগের শুধু তিন জেলায় আছে আইসিইউ

অন্যান্য বিভাগে শুধু বিভাগীয় শহরের সরকারি হাসপাতাল কোভিড চিকিৎসায় একমাত্র ভরসা হলেও চট্টগ্রামে সে চিত্র ভিন্ন। এ বিভাগের ১১ জেলার মধ্যে ৩ জেলায় করোনা রোগীদের জন্য আইসিইউ আছে ১৩৮টি। যদিও দক্ষ জনবলের অভাবে সবগুলোতে এখন পর্যন্ত রোগী ভর্তি করার সক্ষমতা নেই। ৮ জেলার সরকারি হাসপাতালে আছে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা।

ঢাকা বিভাগের পর সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত ও মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। বিভাগের ১১ জেলায় মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৮৭ হাজার ৩৪৪ জন। মারা গেছেন ১,৮২৮ জন।

চট্টগ্রাম বিভাগীয় শহরে তিনটি সরকারি হাসপাতালে হচ্ছে করোনা রোগীর চিকিৎসা। এসব হাসপাতালে আইসিইউ আছে ১১০টি। যদিও ৭০টিতে রোগী ভর্তি করা হচ্ছে। হাইফ্লো ন্যাজাল ক্যানোলা আছে ৩০০টির বেশি। এ কারণে চট্টগ্রাম ও এর আশপাশের জেলার কোভিড রোগীদের ঢাকায় আসার প্রবণতা কম।

আইসিইউ থাকা বিভাগের ২য় জেলা কুমিল্লা। জেলার মেডিক্যাল কলেজ হাসপাতালে আছে ১৮টি আইসিইউ, ৪৩টি হাইফ্লো ন্যাজাল ক্যানোলা ও ২৬টি ভেন্টিলেটর।

ফেনীর সরকারি হাসপাতালেও আছে ১০টি আইসিইউ, ৩টি হাইফ্লো ন্যাজাল ক্যানোলা ও ২টি ভেন্টিলেটর। কিন্তু জনবল এবং সেন্ট্রাল অক্সিজেন না থাকায় চালু করা যায়নি আইসিইউ ইউনিট। এ  নিয়ে ক্ষোভ রয়েছে সাধারণের।

এদিকে, হাসপাতালের সক্ষমতা বাড়ানো নিয়ে এখনও আশ্বাসই দিয়ে যাচ্ছেন দায়িত্বশীলরা। ফেনীর সিভিল সার্জন ডা. মাসুদ রানা বলেন, 'সেন্ট্রাল অক্সিজেন ট্যাংক যেটি সেটি প্রক্রিয়াধীন রয়েছে। আমাদের কাজ শুরু হয়ে গেছে ইউনিসেফের সহযোগিতায়। আমরা অনেক আশাবাদী অতিদ্রুত আমরা ফলাফল পাবো।'

চাঁদপুর জেলার সরকারি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন থাকলেও, নেই কোন আইসিইউ। ৩টি হাইফ্লো ন্যাজাল ক্যানোলা থাকলেও ঘাটতি রয়েছে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহের।

জেলার সিভিল সার্জন ডা. সাখাওয়াত উল্লাহ বলছেন, শিগগিরই মিলবে আইসিইউ শয্যা। তিনি জানান, মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী ও সিএমএসডি থেকে ফোন করা হয়েছে যে আমাদের চাঁদপুরের জন্য তিনটি আইসিইউ বেড বরাদ্দ হয়েছে।'

চট্টগ্রাম ও কুমিল্লার পর সরকারিভাবে বিভাগে করোনা চিকিৎসায় মোটামুটি সক্ষমতা অর্জিত হয়েছে পর্যটন জেলা কক্সবাজারে। এখানে আছে ১০টি আইসিইউ, ১০টি হাইফ্লো ন্যাজাল ক্যানোলা।

চট্টগ্রাম বিভাগের অন্য ৬টি জেলার মধ্যে ৪টি জেলার সরকারি হাসপাতালে আছে সেন্ট্রাল অক্সিজেনের ব্যবস্থা। এ সুবিধা না থাকা দুটি জেলা হচ্ছে রাঙ্গামাটি ও খাগড়াছড়ি। তবে এ ৬ জেলার একটিতেও নেই আইসিইউ সুবিধা। বেশ কয়েকটিতে আইসিইউ শয্যা বরাদ্দ পেলেও দক্ষ জনবল ও অবকাঠামোর অভাবে তা চালু করা সম্ভব হয়নি।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৭ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন