• সোমবার, ১৬ মে ২০২২
  • রাত ৯:৪৪

চাঁদপুরে অপার সম্ভাবনার পর্যটন শিল্প স্থাপনের সিদ্ধান্ত

দেশে এই প্রথম চাঁদপুরে নদীকেন্দ্রীক সবচেয়ে মেগাপ্রকল্পের বেসরকারি পর্যটন শিল্প স্থাপিত হতে যাচ্ছে। পদ্মা ও মেঘনার মিলনস্থলের পাশে নদীতীরে বিশাল এই পর্যটন শিল্প স্থাপনের প্রাথমিক সমীক্ষাও শুরু হয়েছে। আন্তর্জাতিকমানের পর্যটন কেন্দ্রটি চালু হলে শুধু বৈদেশিক আয়ই বাড়বে না, বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে। প্রকল্পটি নির্মাণে খরচ হবে ৬ হাজার কোটি টাকা।

হেলিকপ্টার, রিভারক্রুজ কিংবা কেবল কার। এমন সব অত্যাধুনিক বাহনে অল্প খরচে পৌঁছে যাবেন পর্যটকরা। যেখানে থাকবে দেশি-বিদেশি পর্যটকের জন্য সব ধরনের সুবিধা। পাশপাশি রয়েছে বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধের ঐতিহ্য তুলে ধরার নানা অনুষঙ্গ। জাপানের অর্থায়নে আন্তর্জাতিক মানের এ পর্যটনকেন্দ্র তৈরি হবে চাঁদপুরে।

পদ্মা ও মেঘনার সংযোগস্থলের নদীতীরে বিশাল চরে প্রায় ছয়শ' একর এলাকা নির্ধারণ করা হয়েছে। যেখানে একসঙ্গে ২০ হাজার পর্যটক থাকার অবকাঠামোসহ অন্যান্য সুযোগ সুবিধাও থাকবে।

এরইমধ্যে সমীক্ষা শুরু করেছে বেসরকারি একটি প্রতিষ্ঠান এবং নদী গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা।

বাংলাদেশ নদী গবেষণা ইন্সটিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাজী রেজাউল করিম বলেন, আমাদের ফিজিকাল ও ম্যাথমেটিকাল মডেল আছে। আমাদের কিছু জিওটেকনিকাল পরীক্ষা আছে। পরীক্ষা করে সোশ্যাল ইমপ্যাক্টও বলতে পারবো আমরা। ক্ষয়ের সম্ভাবনা কম, তবে ৫ বছর পরে কি হবে তা আমাদের পরীক্ষা করে জানতে হবে।

আন্তর্জাতিক মানের এই পর্যটন শিল্প স্থাপনের বিষয়ে আশাবাদী উদ্যোক্তারা।

ব্লু রিভার আইল্যান্ড রিসোর্ট অ্যান্ড টুরিজম ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সাগর মাহমুদ বলেন, আমরা এটাকে বিশ্বব্যাপী মডেল পর্যটনকেন্দ্র হিসেবে তুলে ধরতে পারবো আশা করি। আমরা বিশ্বাস এই পর্যটনকেন্দ্র থেকে প্রচুর বৈদেশিক মুদ্রাও অর্জন করতে পারবো। আমাদের দেশের মানুষের জন্যও একটা বিনোদনের স্থান তৈরি হবে।

পর্যটন সংগঠক মাহমুদ হাসান খান জানান, নদীর পাশ ঘেঁষে পর্যটন স্থান গড়ে উঠলে খুব অল্প খরচে অপার পর্যটনের সম্ভাবনা রয়েছে। এখানে যদি বিনিয়োগ করেন চাঁদপুরসহ সারা বাংলাদেশ বিশ্বের কাছে নতুন করে পরিচয় পাবে।

তিন ধাপে কাজ চলবে অবকাঠামো নির্মাণের। পর্যটন শিল্পে দক্ষ জনশক্তি গড়ে তুলতে প্রতিবছর দুই হাজার কর্মীকে প্রশিক্ষণ দেবে ব্লু রিভার আইল্যান্ড রিসোর্ট এন্ড টুরিজম ক্লাব লিমিটেড।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৪শে ডিসেম্বর, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন