• মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০
  • রাত ১০:৪৫

চাঁদপুরে পরিত্যক্ত কাঠে সমীরণের শিল্পকর্ম

চাঁদপুরে পরিত্যক্ত কাঠে সমীরণের শিল্পকর্ম
সাধারণের চোখে যা অকেজো পরিত্যক্ত গাছের শেকড়, গুঁড়ি বা কাঠ। সেগুলোই সমীরণের হাতের ছোঁয়ায় হয়ে ওঠে এক একটি শিল্পকর্ম। চারপাশ থেকে কুড়িয়ে আনা এসব ফেলনা কাঠ দিয়ে সমীরণ সৃষ্টি করছেন দৃষ্টিনন্দন সব শিল্পকর্ম।

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার ঘুঘুশাল গ্রামের বাসিন্দা সমীরণ দত্ত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনার পাঠ চুকিয়ে কর্মজীবন শুরু করেন ঢাকার একটি পোশাক কারখানায়। একদিন রাস্তায় কুড়িয়ে পাওয়া একটি কাঠ শিরীষ কাগজ দিয়ে ঘষে তৈরি করেন একটি অবয়ব।  আর এরপর থেকেই পরিত্যক্ত কাঠ, গাছের শেকড় দিয়ে বিভিন্ন শিল্পকর্ম বানানোর নেশায় পেয়ে বসে সমীরণকে।

সমীরণ বলছেন, প্রকৃতিগতভাবে গাছের গুড়ি ও শেকড়ে থাকে বিভিন্ন শৈল্পিক আকার, আর তাই দিয়েই বিভিন্ন অবয়ব তৈরি করতে ভালো লাগে তার। শিল্পী সমীরণ দত্ত বলেন, 'আমার নেশা পেশা এখন এটিই। ফেলনা জিনিসকে কেন্দ্র করে বিকল্প কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়।'

ফেলে দেয়া কাঠ, শেকড়-বাকড়ের মতো পরিত্যক্ত সামগ্রী দিয়ে ভাড়া জমিতে শিল্পী সমীরণ সাজিয়েছেন তার বাগান।  নাম দিয়েছেন 'মন বাগান'। ‘মন বাগানে’ প্রবেশ করতে সাধারণের জন্য ১০ টাকা এবং শিক্ষার্থীদের জন্য ৫ টাকা লাগলেও মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী ও প্রবীণরা আসতে পারেন বিনামূল্যে।

অতিরিক্ত জেলা প্রশাসক জানান, সমীরণের ব্যতিক্রমী এই শিল্প উদ্যোগকে গতিশীল করতে সহযোগিতার পরিকল্পনা করছে প্রশাসন। চাঁদপুর অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ জামান বলেন, তার ব্যতিক্রমী চিন্তা ভাবনা তিনি শিল্পের মাধ্যমে ফুঁটিয়ে তুলছেন এটি গর্বের বিষয়। এতে সবারই পৃষ্টপোষকতা করা উচিত। তিনি আমাদের কাছে সহযোগিতা চেয়েছেন। জেলা প্রশাসনের পক্ষ থেকে আমরা কি ভাবে তাকে সহযোগিতা করতে পারি সে বিষয়ে ভাবছি।'

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৩ই মার্চ, ২০২০
আপডেটঃ সোমবার, ৬ই এপ্রিল, ২০২০ সকাল ১১:১৪


সর্বশেষ

আরও পড়ুন