• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ১:৩৬

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন তিনজন

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন তিনজন
হাইপোক্সিয়া বা পর্যাপ্ত অক্সিজেনের অভাবে মানবকোষের জিনে কি ধরণের পরিবর্তন আসে, সে বিষয়ে গবেষণার জন্য তাদের সম্মানজনক এই পুরস্কার দেয়া হয়েছে।

প্রাণিকোষ নিয়ে গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য এ বছর চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন দুই মার্কিন এবং এক ব্রিটিশ বিজ্ঞানী। তারা হলেন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক উইলিয়াম কেয়লিন, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক গ্রেগ সেমেনজা এবং যুক্তরাজ্যের ফ্র্যান্সিস ক্রিক ইন্সটিটিউটের স্যার পিটার রেটক্লিফ।

সোমবার, স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে নোবেলজয়ীদের নাম ঘোষণা করা হয়। পুরস্কার হিসেবে যৌথভাবে ৯০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন তারা।

নোবেল কমিটি জানায়, তাদের গবেষণা কোষতন্ত্রের মৌলিক কিছু রহস্যের উন্মোচন করেছে যা এতদিন অজানাই ছিল। দেহের বিপাক, রোগ প্রতিরোধ এবং বাইরের পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নেয়ার ক্ষমতা সম্পর্কে বিস্তারিত জানতে সহায়তা করবে তাদের।

ভূ-পৃষ্ঠ থেকে অনেক উচ্চতায় এবং গর্ভাবস্থায় মানবকোষের আচরণ সম্পর্কেও জানা যাবে এই আবিষ্কারের মাধ্যমে। এছাড়া, ক্ষত নিরাময় এমনকি ক্যান্সারের চিকিৎসায়ও ভূমিকা রাখবে তাদের গবেষণা।

আগামী ১০ই ডিসেম্বর, সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৭ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ রাত ০৯:২৮


সর্বশেষ

আরও পড়ুন