আন্তর্জাতিক, সাহিত্য

চিত্রশিল্পী ওয়াসিম কাপুর মারা গেছেন

হ্যাপী মাহমুদ

ডিবিসি নিউজ

সোমবার ২৪শে জানুয়ারী ২০২২ ০৯:২১:৫৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চলে গেলেন কলকাতার চিত্রশিল্পী ওয়াসিম কাপুর। তার মৃত্যুর খবরে শোকস্তব্ধ শিল্পীমহল, চোখের কোণ ভিজেছে তার শিল্পের গুণমুগ্ধ ভক্তদের। 

সোমবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৭১ বছর। ওয়াসিম কাপুর লখনউয়ে জন্মগ্রহণ করেন, তবে কলকাতা ছিল তার কর্মভূমি। কথা বলত তার রং, তুলি। মানুষের মনের আবেগ সাদা ক্যানভাসে ঢেলে দিতেন তিনি, তার ছবি কথা বলে। 

শৈশবটা আর পাঁচটা শিশুর মতো কাটেনি ওয়াসিম কাপুরের। মাত্র ৬ মাস বয়সে খাট থেকে পড়ে চোট পান তিনি, এরপর ১২ বছর বিছানাতেই দিন কেটেছে। জানালা দিয়ে শুয়ে শুয়ে বাইরের দৃশ্য দেখতেন, মনের খাতায় সেগুলো প্রথমে ফ্রেমবন্দি করতেন, তারপর সেগুলো খাতায় আঁকতেন। ছেলের এই ঝোঁক দেখে বাড়িতে আঁকার শিক্ষক রাখেন ওয়াসিম কাপুরের বাবা।

শৈশবের শিক্ষক অমর নন্দনই তাকে ভর্তি করান আর্ট কলেজে, সেই প্রথম বাইরের জগতের সঙ্গে সরাসরি পরিচয়। ক্রাচে ভর দিয়ে কলেজ যেতেন, শারীরিক প্রতিবন্ধকতা কোনোদিন তার ভাবনায় দেওয়াল তোলেনি। তার স্বপ্নের ক্যানভাস ডানা মেলে উড়ত।

এরপর দেবী প্রসাদ চৌধুরী, অতুল বসু, যামিনী রায়, মকবুল ফিদা হুসেন, পরিতোষ সেনদের মতো নামীদামী শিল্পীদের সান্নিধ্যলাভ করেন। কলেজের প্রথমবর্ষেই তার আঁকা ছবি জায়গা করে নিয়েছিল প্রদর্শনীতে। 

এরপর দেশে-বিদেশে শুরু হয় তার চিত্র প্রদর্শনী, সর্বত্রই সমাদৃত ওয়াসিম কাপুরের ভাবনা। ভারতের সংসদ ভবন, উর্দু অ্যাকাডেমি, ললিতকলা অ্যাকাডেমি সর্বত্র রয়েছে তার আঁকা ছবি। তার প্রয়াণে শোকের ছায়া বাংলার শিল্পীমহলে। 

সূত্র : হিন্দুস্তান টাইমস।

আরও পড়ুন