বিনোদন, ঢালিউড, সংস্কৃতি

চিরকুট ব্যান্ডের সুমির জন্মদিন আজ

কামরুল ইসলাম

ডিবিসি নিউজ

বুধবার ১৬ই সেপ্টেম্বর ২০২০ ০১:২৭:২৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মুখে সব সময় লেগে থাকে মিষ্টি হাসি। নিজে গান করেন, আবার গান লেখেনও। সুমি নামেই যার সবচেয়ে বেশি পরিচিতি। পুরো নাম শারমিন সুলতানা সুমি। আজ তার জন্মদিন। শুভ জন্মদিন।

শারমিন সুলতানা সুমি খুলনায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী ছিলেন। সুমি ২০০২ সালে চিরকুট ব্যান্ড গঠন করেন। চিরকুট’ ব্যান্ডের নামটি তার দেয়া। চিরকুট ব্যান্ডের প্রধান ভোকালিস্টের পাশাপাশি দলের অধিকাংশ গান সুমির লেখা এবং সুরারোপ করা। এছাড়া তিনি অন্যান্য শিল্পীদের জন্যও তিনি গান লেখেন, গান করেন, সুর করেন।

আলোচিত সিনেমা ‘আয়নাবাজি’র ‘দুনিয়া’ গানটি তিনি লিখেছেন। গানটিতে কণ্ঠ দিয়েছেন। গান লিখেছেন মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত ‘টেলিভিশন’ সিনেমায়। তন্ময় তানসেনের ‘পদ্ম পাতার জল’ সিনেমাতেও লিখেছেন। মোস্তফা সরয়ার ফারুকীর আলোচিত সিনেমা ‘ডুব’-এ ছিল তার গান।

চিরকুট ব্যান্ডের বেশকিছু গান শ্রোতাপ্রিয়তা পেয়েছে। তার মধ্যে রয়েছে- সাজনা, কাটাকুটি, বন্ধু, আমি জানি না, দয়াল, ঘরে ফেরা। তাদের প্রথম শ্রোতাপ্রিয় গান ‘জাদুর শহর’-এ রয়েছে সুমির কলমের দাগ। সিনেমার গানের মধ্যে ‘কানামাছি’, ‘দুনিয়া’ তার কলম থেকে জন্ম নিয়েছে।

সুমি বাংলা একাডেমি কর্তৃক অনন্যা শীর্ষ দশ পুরস্কারে ভূষিত হন। এছাড়াও তিনি ২০১৮ সালের ফিল্মফেয়ার পুরস্কার পূর্ব সেরা প্লেব্যাক গায়িকা এবং সেরা গানের কথা-র জন্য মনোনয়ন পান।

আরও পড়ুন