• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০
  • রাত ১২:৪৩

চীন ফেরত হজক্যাম্পে অবস্থানকারীদের ছেড়ে দেয়া হবে আজ

চীন ফেরত হজক্যাম্পে অবস্থানকারীদের ছেড়ে দেয়া হবে আজ
করোনাভাইরাসে ১৮টি বেশি ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে নেই বাংলাদেশ।

হজ ক্যাম্পে কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের আজ স্ক্রিনিংয়ের পর ছেড়ে দেয়া হবে। শুক্রবার, স্বাস্থ্য অধিদপ্তরে ব্রিফিংয়ে আইইডিসিআর-এর পরিচালক প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এসব তথ্য জানান হয়। এ সময় আরো বলেন, করোনাভাইরাস ছড়িয়ে পড়া ১৮টি অত্যন্ত ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ নেই।

সেব্রিনা ফ্লোরা বলেন, ‘তারা সবাই ভালো আছেন। শনিবার সকালেই বাড়ি পাঠানো হবে। আমরা এখন পর্যন্ত মোট ৬২টি নমুনা পরীক্ষা করেছি। এর মাধ্যমে বাংলাদেশে কোভিড-১৯ সংক্রমণের কোনো উপস্থিতি পাওয়া যায়নি।’ 

সিঙ্গাপুরে করোনা ভাইরাসে আক্রান্ত বাংলাদেশিদের বিষয়েও ফ্লোরা কথা বলেছেন। তিনি জানান, সেখানকার বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো খবরে বিষয়টি জানা গেছে। তারা জানিয়েছেন, বাংলাদেশের যে নাগরিকরা কোভিড-১৯ সংক্রমিত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের মধ্যে একজন আইসিইউতে আছেন। আর ছয়জন বাংলাদেশি নাগরিককে কোয়ারান্টাইন করে রাখা হয়েছে।’ 

প্রসঙ্গত, চীন থেকে বিভিন্ন দেশে ভাইরাস ছড়াতে থাকায় এ ভাইরাস নিয়ে বৈশ্বিক জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এরপর বাংলাদেশসহ কয়েকটি দেশ তাদের নাগরিকদের উহান থেকে দেশে ফেরানোর উদ্যোগ নেয়। 

যার ধারাবাহিকতায় গত ১ ফেব্রুয়ারি বিশেষ বিমানে করে ৩১২ জন বাংলাদেশির প্রথম দলটিকে দেশে আনা হয়। আটজনের শরীরে জ্বর থাকায় তাদের ঢাকার দুটি হাসপাতালে রেখে বাকিদের আশকোনা হজক্যাম্পে ১৪ দিনের পর্যবেক্ষণে পাঠানো হয়। 

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানিয়েছে, উহান থেকে ফিরে আসাদের মধ্যে ৩০১ জন এখন আশকোনা হজক্যাম্পে রয়েছেন, বাকি ১১ জন আছেন ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে। কারও মধ্যেই এখন পর্যন্ত করোনা ভাইরাসের কোনো উপসর্গ দেখা যায়নি। 
 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৫ই ফেব্রুয়ারি, ২০২০
আপডেটঃ বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ রাত ০৩:১৬


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন