• মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১
  • দুপুর ৩:২৫

চেনা ডিমের বিদেশি রেসিপি

চেনা ডিমের বিদেশি রেসিপি
শীত আসি আসি করছে। রাস্তার মোড়ে মোড়ে দেখা যাচ্ছে সেদ্ধ ডিমের দোকান। গরম-গরম সেদ্ধ ডিম খাওয়ার মজাই তো আলাদা। এ সময়ে যদি বাড়িতেই তৈরি হয় ডিমের নানা পদ, তাহলে তো আর কথাই নেই।

ডিম এমন একটি খাবার, যখন ঘরে কোন খাবার থাকে না তখনই প্রয়োজন বেশি বোঝা যায়। সময় কম কিছু খেতে হবে-চটজলটি একটা ডিম ভেজে নিন। সকাল থেকে রাতের খাবার যে কোন বেলায় ডিমের প্রয়োজনীয়তা আমরা উপলদ্ধি করি। এখানে ডিমের কয়েকটি মুখরোচক খাবারের তালিকা দেয়া হলো- 

১, দেশি মাসালা ডিম পোচ: 
দিনের শুরুতে নাস্তার টেবিলে বসলেই ডিমের একটি আইটেম থাকবে-আর হলো ডিম পোচ। কিন্তু ডিম পোচটা যদি একটু ভিন্ন আঙ্গিকে পরিবেশন করা হয় তাহলে কেমন হয়। মাঝখানে ডিমের সোনালী কুসুম এবং চারপাশে সাদা মচমচে ডিম নাস্তার টেবিলে খাবারের ইচ্ছাকে আরও বাড়িয়ে তুলে। চেষ্টা করে দেখতে একবার নিজেও।  


২. ডিম অমলেট মগ: 
ডিম সুস্বাদু খাবার এতে কারো সন্দের নেই। কিন্তু ডিমের সবচেয়ে বড় উপকারীতা হচ্ছে-খুব কম সময়ে প্রস্তুত করার খাবারের তালিকায় রয়েছে ডিম। মাত্র ১০ মিনিটেই আপনি তৈরি করতে পারেন ডিমের একটি উপাদেয় ওমলেট। 


৩. ওমলেট কারি: 
ডিম যে শুধু সকালের নাস্তায় খাওয়া যায় তা কিন্তু নয়। দুপুরের খাবারেও ডিম উপাদেয় খাদ্য। দেখে নিতে পারেন কিভাবে চটজলদি ডিমের একটি তরকারি রান্না করা যায়। দেখতে যেমন আকর্ষনীয় খেতেও খুব সুস্বাদু। 


৪. কেশারি নার্গিস কোফতা: 
মাংসের প্রতি দারুণ দুর্বলতা। কিন্তু স্বাস্থ্যের কথাও তো ভাবতে হবে। তাই বলে কি মাংস খাওয়া বাদ দিবেন। চেষ্টা করে দেখতে পারেন, মাংসের বদলে ডিম দিয়েই তৈরি করা যায় বাহারি কোফতা। এর সাথে টমেটো, পেঁয়াজ, দুধ, জাফরানের দারুণ সুগন্ধে ভরে উঠবে আপনার মন। 


৫. ডেভিলড এগস: 
কোন উৎসবে নতুন কোন আইটেম যোগ করতে চান। চেষ্টা করে দেখতে পারেন ডেভিলড এগস রেসিপি। এর আকর্ষনীয় পরিবেশনা আপনার সন্ধ্যার পার্টিকে আরো আকর্ষনীয় করে তুলতে। অতি সামান্য উপাদানে নতুন একটি ডিমের রেসিপি আপনাকে সবার চোখে আলাদা করে তুলবে। গৃহিনীদের মাঝে নিজের একটা জায়গা তৈরি হবে। সবাই আপনাকে সমীহ করতে বাধ্য হবে। 


৬. মুগলাই পনির এগ রোলস: 
ডিমে রয়েছে উচ্চ মাত্রায় প্রোটিন। তৈরি করতেও লাগেনা তেমন উপাদান। রাতের হালকা খাবারে মুগলাই পনির এগ রোলস যোগ করতে নতুন এক মাত্রা। রুটির সাথে পনির এগ কম্বো যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। 


৭. পাস্তা কারবোনারা: 
রাতের খাবারের  জন্য রসালো ডিমের পাস্তা কারবোনার অবশ্যই একবার খেয়ে দেখা উচিত। ডিমের কুসুম, পনির এবং পাস্তা দিয়ে তৈরি খুবই মজাদার ও সুস্বাদু খাবার পাস্তা কারবোনারা। 

ডেস্ক
ফারুক হোসাইন
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৮ই অক্টোবর, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন